SciTech

ওজোনস্তরে অস্বাভাবিক বড় ফুটো, বাড়াচ্ছে চোখের বিশেষ সমস্যা

ওজোনস্তরে ফুটো একটা বড় সমস্যা। যা নানা শারীরিক সমস্যার কারণ হচ্ছে। চোখের একটি বিশেষ সমস্যাও বাড়াচ্ছে এই ওজোনস্তরে ফুটো।

ওজোনস্তরে আরও একটি বিশাল ফুটো নজরে এল। যা অ্যান্টার্কটিক ওজোন ফুটোর চেয়েও ৭ গুণ বড়। প্রসঙ্গত ওজোনস্তর সূর্যের অতিবেগুনি রশ্মি শুষে নিয়ে বিশ্বে মানবসভ্যতাকে রক্ষা করে। কারণ ওজোনস্তর না থাকলে সরাসরি সূর্যের অতিবেগুনি রশ্মি পৃথিবীর বুকে এসে পড়ত। যা মানবসভ্যতাকেই তৈরি হতে দিত না।

এবার ওজোনস্তরে ফুটো সেই চিন্তাই নতুন করে বাড়াচ্ছে। এটা আগেই জানা ছিল যে অতিবেগুনি রশ্মি সরাসরি মানুষের ত্বকের ওপর কুপ্রভাব ফেলে। এতে চামড়া নষ্ট হয়। চামড়ার নানা রোগ দেখা দেয়। এমনকি চামড়ার ক্যানসারও হয়। এবার আরও এক নতুন সমস্যার কথা জানালেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের জন্য ক্ষতিকর হচ্ছে। চোখে ছানি পড়ার প্রবণতা ওজোনস্তরে ফুটোর কারণে হুহু করে বাড়ছে। চোখের ছানির সমস্যা কিন্তু ওজোনস্তরের ফুটোর এক নয়া চ্যালেঞ্জ হয়ে সামনে এল।

এদিকে চাষাবাদের ওপরও ওজোনস্তরের ফুটো এক বড় সমস্যার কারণ হচ্ছে। সরাসরি সূর্যের অতিবেগুনি রশ্মি প্রবেশ করায় কৃষি উৎপাদন কমে যাচ্ছে। এমনকি জলজ সম্পদও ক্ষতিগ্রস্ত হচ্ছে এই কারণে।

মানুষের রোগপ্রতিরোধ ক্ষমতাও কিন্তু সূর্যের অতিবেগুনি রশ্মির সংস্পর্শে কমে যায় বলে জানাচ্ছেন গবেষকেরা। সব মিলিয়ে এভাবে ওজোনস্তরের ফুটোর বাড়বাড়ন্ত আগামী দিনের মানবসভ্যতার জন্য একটা বড় চ্যালেঞ্জ হয়ে সামনে আসছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.