SciTech

মঙ্গলে উজ্জ্বল প্রাণের ইঙ্গিত, এখনও রয়েছে জল, কোথায় জানালেন বিজ্ঞানীরা

মঙ্গলে কি জল ছিল, এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে এক সময় সেখানে জল থাকার বেশ কিছু প্রমাণ পাওয়া গেছে। এবার কিন্তু সেসব প্রায় নস্যাৎ হতে বসল।

মঙ্গলে জল ছিল কিনা তা নিয়ে বিজ্ঞানীদের মধ্যে বিস্তর তথ্য আদানপ্রদান হয়েছে। অনেক প্রমাণ ইঙ্গিত দিয়েছে মঙ্গলে জল ছিল। সেখানে জলও ছিল, প্রাণও ছিল।

কিন্তু তথ্যপ্রমাণ পেয়েও বিজ্ঞানীরা এখনও ১০০ শতাংশ নিশ্চিত করে বলতে পারেননা মঙ্গলে জল ছিল। যদিও তাঁরা অনেকটাই নিশ্চিত।

এসব এতদিন জানা ছিল ঠিকই, কিন্তু এসব তথ্যে হয়তো একটি নতুন আবিষ্কার জল ঢেলে দিতে পারে। কারণ কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করছেন মঙ্গলে জল ছিল এমনটাই নয়, এখনও জল রয়েছে। মঙ্গলে জল রয়েছে! তাহলে তা দেখা যাচ্ছে না কেন? যদিও দাবি হল মঙ্গলে তরল জল টলটল করছে।

কোথায় রয়েছে সেই জল? বিজ্ঞানীরা জানাচ্ছেন লাল গ্রহের দক্ষিণ মেরু প্রান্তে বরফের তলায় রয়েছে প্রচুর জল। তাঁদের দাবি, ওই স্থান বিশেষ ধরনের লেজার যন্ত্রে পরীক্ষা করে দেখা গেছে যে ভাবে ওখানকার বরফ রয়েছে বা তা যেভাবে ফুলে রয়েছে তাতে ওই বরফের তলায় জল থাকবে। যন্ত্রও তাই বলছে।

ওই রকমভাবে বরফের চাদরের তলায় জল থাকে বলেই নিশ্চিত বিজ্ঞানীরা। তাঁদের এই দাবির কথা বিশ্বজুড়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে।

মঙ্গলে জলের অস্তিত্ব এখনও রয়েছে একথা যদি সত্যি হয় তাহলে কিন্তু এতদিনের সব ভাবনাচিন্তা বদলে যেতে পারে। যদিও সব বিজ্ঞানী এই কথা মেনে নিতে রাজি নন। তাঁদের মতে, মঙ্গলে প্রবল ঠান্ডা। ফলে সেখানে তরল জল রয়েছে এটা মেনে নেওয়া কঠিন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button