World

চিড়িয়াখানাতেও শুরু পশুদের করোনা প্রতিষেধক টিকাকরণ

মানুষকে করোনা প্রতিষেধক টিকাকরণ চলছে জোর কদমে। বিশ্বজুড়েই মানুষকে টিকা দেওয়া হচ্ছে। করোনা রেহাই দিচ্ছেনা পশুদেরও। তাই এবার চিড়িয়াখানাতে টিকাকরণ শুরু হল।

করোনাকে দূরে রাখতে এখন টিকাই বড় ভরসা। মাস্ক পরা, স্যানিটাইজ করা এবং সামাজিক দূরত্ব বজায় রাখার সঙ্গে টিকা সম্পূর্ণ হলে করোনাকে অনেকটাই পরাস্ত করা সম্ভব বলে জানিয়ে দিয়েছেন বিজ্ঞানীরা।

কিন্তু সে তো মানুষের সুরক্ষার বন্দোবস্ত হল। করোনা তো ছাড় দিচ্ছেনা পশুদেরও। ভারতেও এশিয়াটিক সিংহের দেহে করোনার খোঁজ মিলেছে।

করোনা আক্রান্ত সিংহদেরও উপসর্গ মিলছে মানুষের সঙ্গে। সিংহ ছাড়াও পশুরা আক্রান্ত হচ্ছে বিশ্বজুড়ে। এই অবস্থায় তাদেরও সুরক্ষিত করা জরুরি। সেজন্য এবার পশুদেরও টিকাকরণ শুরু হয়েছে।

করোনা টিকা দেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের ওকল্যান্ড চিড়িয়াখানার বেশ কয়েকটি পশুকে। তবে তা এখনও ট্রায়াল পর্যায়ে রয়েছে। পরীক্ষামূলকভাবেই এই টিকাকরণ হয়েছে।

টিকা দেওয়া হয়েছে চিড়িয়াখানার বাঘ, সিংহ, ভাল্লুক ও বেজিদের। কেন এদেরই শুধু টিকা দেওয়া হল? চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানাচ্ছে, সেসব প্রাণিদেরই বেছে নেওয়া হয়েছে যাদের করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি।

ওকল্যান্ড চিড়িয়াখানায় এই ট্রায়াল শুরু হলেও এই চিড়িয়াখানায় এখনও একটি পশুর দেহেও করোনা পাওয়া যায়নি বলে নিশ্চিত করেছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

জোয়েটিস নামে একটি সংস্থা পশুদের এই টিকা তৈরি করেছে। তারাই ওকল্যান্ড চিড়িয়াখানাকে ১০০টি ডোজ দিয়েছে। এভাবে তারা মার্কিন মুলুকের ৭০টি চিড়িয়াখানাকে ১১ হাজার ডোজ বিনামূল্যে দিয়েছে।

শুধু চিড়িয়াখানা বলেই নয়, সংস্থা তাদের তৈরি টিকা দিয়েছে বিভিন্ন অভয়ারণ্য ও সরকারি সংগঠনেও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button