Business

করোনায় বাড়ির উপার্জনকারীর মৃত্যু হলে বড় সরকারি সাহায্যের ঘোষণা

করোনা প্রাণ কাড়ছে বহু মানুষের। এমন অনেক পরিবার রয়েছে যাদের পরিবারের উপার্জনকারী মানুষটির প্রাণ গেছে করোনায়। তাদের জন্য বড় সাহায্যের ঘোষণা করল সরকার।

করোনায় দেশজুড়ে গত ১ বছরেরও বেশি সময়ে অনেক মানুষের প্রাণ গেছে। বিভিন্ন বয়সের মানুষের মৃত্যু হয়েছে করোনায়। এঁদের মধ্যে এমনও অনেকে রয়েছেন যাঁরা তাঁদের পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন।

সেই উপার্জনকারীর মৃত্যু শোক তো আছেই, পরিবারের আরও এক চিন্তার কারণ হয়েছে কীভাবে চলবে সংসার। এঁদের পাশে থাকার জন্য হাত বাড়িয়ে দিল কেন্দ্র।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কেন্দ্রীয় সরকার এবার থেকে পরিবারের উপার্জনকারী মানুষটির মৃত্যু করোনায় হলে তাঁর পরিবারকে পেনশন দেবে। একথা প্রধানমন্ত্রীর দফতর থেকেই ঘোষণা করা হয়েছে।

পিএমও থেকে জানানো হয়েছে ওই ব্যক্তি যত টাকা পারিশ্রমিক পেতেন তার ৯০ শতাংশ অর্থ পরিবারের কাছে পেনশন বাবদ তুলে দেবে সরকার। এতে ওই পরিবার মাথা উঁচু করে সমাজে বাঁচতে পারবে।

গত ২৪ মার্চ ২০২০ থেকে এই পেনশন প্রকল্পের আওতায় পড়বেন মানুষজন। যা আগামী ২৪ মার্চ ২০২৪ পর্যন্ত বজায় থাকবে।

পেনশন দেওয়া ছাড়াও ওই পরিবারগুলির জন্য বীমার অর্থ ৬ লক্ষ থেকে ৭ লক্ষ করেছে সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, এই প্রকল্প সরকার এইসব পরিবারগুলির পাশে থাকার বার্তা দিতেই শুরু করেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button