Business

ফের বাড়ল দুধের দাম, কারা কত বাড়াল

শিশু খাদ্য তো বটেই, সেই সঙ্গে নিত্যদিনের সংসারে দুধের প্রয়োজন থাকেই। আমজনতার অতি আবশ্যিক সেই দুধের দাম ফের বাড়ল।

দুধের দাম বৃদ্ধির ধারা অব্যাহত। প্রতিদিনের জীবনে ধনী দরিদ্র সকল পরিবারেই দুধের প্রয়োজন থাকে। সেই দুধের দাম বাড়লে তাই তা সরাসরি আমজনতার পকেটে ধাক্কা দেয়। বাড়িতে লাগবেই। এদিকে দাম বাড়ছে। ফলে একরকম বাধ্য হয়েই পকেটের ওপর চাপটা সহ্য করতে হয় মানুষকে।

এবার তাদের সব ধরনের দুধের প্রকারের ওপরই দাম বৃদ্ধি করল মাদার ডেয়ারি। সংস্থার তরফ থেকে সাফাই হিসাবে জানানো হয়েছে ইনপুট ব্যয় বৃদ্ধি পাওয়ায় তাদের এই দাম বাড়ানোর পথে হাঁটতে হয়েছে।

লিটার পিছু ২ টাকা করে দাম বাড়িয়েছে সংস্থা। প্রসঙ্গত দুধটি তৈরি করতে যে কাঁচা মাল, শ্রম, অন্যান্য প্রয়োজনীয় উপাদান লাগে তাকেই বলে ইনপুট কস্ট।

সংস্থার তরফে জানানো হয়েছে কয়েক মাস ধরেই তাদের বেশি খরচ বহন করতে হচ্ছে। তাপপ্রবাহ দুধের উৎপাদনে বড় ধাক্কা দিয়েছে। এসব সত্ত্বেও তারা এতদিন অপেক্ষা করেছে। দাম বাড়ায়নি।


কিন্তু এখন দুধ উৎপাদক ও ক্রেতা উভয়ের স্বার্থ সুরক্ষিত রেখেই তারা তাদের সব ধরনের দুধের দাম লিটার প্রতি ৩ থেকে ৪ শতাংশ বৃদ্ধি করেছে।

মাদার ডেয়ারি যেমন দুধের দাম বৃদ্ধি করল, তেমনই দেশের অন্য এক প্রথমসারিতে থাকা দুধ ও দুগ্ধজাত খাদ্য উৎপাদক সংস্থা আমূল তাদের দুধের দামও বৃদ্ধি করেছে।

আমূলও তাদের সব ধরনের দুধে লিটার প্রতি ২ টাকা করে দাম বৃদ্ধি করেছে। সব মিলিয়ে দেশের আমজনতার ব্যয়ভার আরও বাড়ল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button