Business

আম নিয়ে বিক্রেতাদের কড়া নির্দেশ, না শুনলে ভুগতে হবে ফল

বাজারে আম ছড়িয়ে পড়ার সময় এসে গেল। এই সময় ফল বিক্রেতাদের কড়া নির্দেশ দিল ফাসাই। যে বিক্রেতা তা অগ্রাহ্য করবেন তাঁকে ফল ভুগতে হবে।

গরমের তীব্র দহন জ্বালার মধ্যেও আম জনতার মনে একটা আনন্দ বিরাজ করে। সেটা হল আম খাওয়ার দিন এসে গেল। আর আম জনতার জন্য আমের পসরা ইতিমধ্যেই বিভিন্ন বাজারে সাজানো হয়ে গেছে। দাম চড়া। তবে তারমধ্যেই কেনাকাটা চলছে।

সাধ্যমত সাধের আম চেখে দেখা শুরু করে দিয়েছেন সকলে। এই সময় ফল ব্যবসায়ীদের কড়া নির্দেশ দিল ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়া বা ফাসাই। বিশেষ করে তারা আম ব্যবসায়ীদের সতর্ক করেছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

দ্রুত বিক্রয়যোগ্য করে তুলতে আধ কাঁচা আম গাছ থেকে পেড়ে তা ক্যালসিয়াম কার্বাইড দিয়ে পাকিয়ে ফেলার চল ভারতের নানা প্রান্তে অনেক দিন ধরেই চলে আসে। কিন্তু এভাবে আম বা যেকোনও ফল পাকানোর পদ্ধতি ভারতে নিষিদ্ধ।

তা সত্ত্বেও লুকিয়ে এভাবে আম বা অন্য ফল পাকানো চলছে বলেই অভিযোগ। সেকথা মাথায় রেখে আমের মরসুমের শুরুতেই বিশেষত আম ব্যবসায়ীদের সতর্ক করে দিল ফাসাই।

ফাসাই সাফ জানিয়ে দিয়েছে কোনওভাবে যেন ক্যালসিয়াম কার্বাইড দিয়ে আম পাকানোর চেষ্টা না করেন ব্যবসায়ীরা। যদি কেউ এভাবে আম পাকিয়েছেন বলে ধরা পড়েন তাহলে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণ করা হবে।

আইন ভাঙার জন্য তাঁদের কঠোর শাস্তির মুখে পড়তে হবে। এখন দেখার এই সতর্কবার্তার পর ব্যবসায়ীরা কতটা সজাগ হন। এটাও দেখার ক্যালসিয়াম কার্বাইড দিয়ে আম পাকানো হচ্ছে কিনা সে বিষয়ে নজরদারি কতটা কড়া ভাবে বিভিন্ন বাজারে দেখা যায়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button