World

ভেঙে পড়ল ড্যাম, বিশাল জলের তোড়ে ভেসে গেল গ্রামের পর গ্রাম

একটি ড্যাম ভেঙে পড়লে কী হতে পারে তার একটা কমবেশি ধারণা সকলেরই আছে। একদিকে বেঁধে রাখা জল নিমেষে হুড়মুড়িয়ে ভাসিয়ে দিতে থাকে এলাকার পর এলাকা। দানবের মত আক্রমণ হানে জনপদে। সামনে যা পায় তছনছ করে দেয়। এমনই কাণ্ড ঘটল ব্রাজিলের মিনাস গেরিয়াস রাজ্যের ব্রুমাদিন্তো শহরের আশপাশের বিস্তীর্ণ এলাকায়।

ড্যাম ভাঙা জলের তাণ্ডব দেখলেন মানুষ। ভেসে গেল গ্রামের পর গ্রাম। ৩৪ জন মানুষের মৃত্যু নিশ্চিত করেছে প্রশাসন। শয়ে শয়ে মানুষ জলের তোড়ে ভেসে গেছেন। তাঁদের কোনও খোঁজ নেই। জলের তোড় থেকে বাঁচতে পালানোর সময়টুকুও কেউ পাননি। অসংখ্য পশুর প্রাণ গেছে।

Brazil
কাদার সাগরে পরিণত হয়েছে বিস্তীর্ণ এলাকা, ছবি – আইএএনএস

ব্রাজিলের সর্ববৃহৎ খনি সংস্থা ভেল-এর নিয়ন্ত্রণাধীন ড্যামটি কীভাবে ভেঙে পড়ল তা এখনও পরিস্কার নয়। তবে তার ভয়াবহতা গোটা দেশকে নাড়িয়ে দিয়েছে। এমন অবস্থা যে দূরদূর পর্যন্ত মানুষকে উদ্ধারে কেবল মাত্র ভরসা করা হচ্ছে হেলিকপ্টারকে। কারণ রাস্তা ভেসে গেছে। সমুদ্রের মত কাদা দখল করেছে রাস্তা, বাড়ি, খেত জমি। রাস্তা দিয়ে যাতায়াতের প্রশ্নই নেই।

বহু মানুষ গাছের ওপর বা বাড়ির ছাদে কোনওক্রমে উদ্ধারের অপেক্ষায় প্রহর গুনছেন। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজ চলছে। কিন্তু তা সড়কপথে চালানো না যাওয়ায় প্রবল সমস্যা হচ্ছে। গত শুক্রবার রাতে ড্যামটি ভেঙে যায়। জল হুড়মুড়িয়ে ছড়িয়ে পড়ে চারিধারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button