Kolkata

রাজ্যে ধাপে ধাপে খুলবে স্কুল, ইঙ্গিত দিলেন ব্রাত্য বসু

রাজ্যে কবে থেকে খুলে যাবে স্কুল? এ প্রশ্ন এখন সব অভিভাবক, ছাত্রছাত্রী এবং শিক্ষক শিক্ষিকার। সিদ্ধান্ত না জানালেও স্কুল খোলার ইঙ্গিত এদিন দিলেন ব্রাত্য বসু।

‘পাড়ায় শিক্ষালয়’ প্রকল্পের উদ্বোধন করলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এদিন সাংবাদিক বৈঠক করে এই প্রকল্পের উদ্বোধন করেন তিনি। সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ক্ষেত্রে এই পাড়ায় শিক্ষালয় চালু হচ্ছে ঠিকই, তবে এই উদ্যোগে যদি বেসরকারি স্কুলগুলিও শামিল হয় তাহলে তা স্বাগত। কিন্তু এভাবেই বা আর কতদিন?

স্কুল খুলে ক্লাসে বসে ছাত্রছাত্রীরা কবে ক্লাস করবে? এ প্রশ্ন বারবার উঠে আসছে। অভিভাবকদের সিংহভাগ এখন চাইছেন স্কুল খুলে যাক। শুরু হোক পঠনপাঠন। তবে স্কুল খুলে যে আবার বন্ধ করার পরিস্থিতির মুখে পড়তে রাজ্যসরকার রাজি নয় তা এদিন বুঝিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী।

ব্রাত্য বসু এদিন বলেন, রাজ্যে স্কুল ধাপে ধাপে খোলার কথা ভাবা হচ্ছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে পুরো বিষয়টি খতিয়ে দেখছেন। স্কুল খোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত তিনিই নেবেন। তিনিই জানিয়ে দেবেন কবে থেকে স্কুল খুলবে। কীভাবেই বা স্কুল খুলবে এবং সেখানে পড়াশোনা হবে। স্কুল খোলা নিয়ে সব প্রশ্নই মুখ্যমন্ত্রীর দিকে কার্যত ঠেলে দিয়েছে ব্রাত্য বসু।

ব্রাত্য বসু এদিন স্পষ্ট করে কিছু না জানালেও এটা পরিস্কার যে রাজ্যসরকার এবার সব ক্লাসই খোলার কথা ভাবছে। তবে ধাপে ধাপে তা খোলা হবে।

প্রসঙ্গত সোমবার থেকেই মহারাষ্ট্রে প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত সব ক্লাস খুলে গেছে। এদিন প্রথম দিনে ছাত্রছাত্রীদের উপস্থিতিও ছিল যথেষ্ট।

Show More

Leave a Reply

Your email address will not be published.