World

৪০ মিনিটও পুরো হয়নি, বিশ্বের ইতিহাসে সবচেয়ে ছোট যুদ্ধ

৪০ মিনিটের আগেই একটা যুদ্ধ শুরু হয়ে শেষ হয়ে গিয়েছিল। একেই বলা হয় বিশ্বের সবচেয়ে ছোট্ট যুদ্ধ। যা আজও ইতিহাসের পাতায় অম্লান।

যুদ্ধ একবার লাগলে তা একটা বড় সময় চলে থাকে। এটাই জেনে অভ্যস্ত সকলে। এখনও রাশিয়া ও ইউক্রেনের মধ্যে যে লড়াই চলছে তা মাসের পর মাস ধরে অব্যাহত। কিন্তু এই বিশ্বেই এমনও এক যুদ্ধ হয়েছিল যা ৪০ মিনিটও পুরো টেকেনি। ৩৯ মিনিটেই শেষ হয়ে গিয়েছিল।

তাতেই ফয়সালা যা হওয়ার হয়ে গিয়েছিল। এই যুদ্ধ হয় ১৮৯৬ সালের অগাস্ট মাসে। যুদ্ধটা হয়েছিল ব্রিটেন ও জাঞ্জিবার সুলতানের মধ্যে।

ঘটনাটা ঘটেছিল যে জাঞ্জিবারিরা চাইছিলেন তাঁদের একজন সুলতানকে। কিন্তু ব্রিটেনের তাতে আপত্তি ছিল। ব্রিটেন চাইছিল অন্য একজন সুলতান হন। সেই ব্যক্তি ব্রিটেনের সাহায্য পাচ্ছিলেন। কিন্তু জাঞ্জিবারের সাধারণ মানুষ তাঁর বিরুদ্ধে ছিলেন।

বিষয়টি কথায় না মেটায় ব্রিটেন ও জাঞ্জিবারের মধ্যে যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধে জাঞ্জিবারের সাধারণ মানুষও লড়াইয়ে শামিল হন। প্রায় ৩ হাজার মানুষ তাঁদের রাজপ্রাসাদকে ব্রিটিশ সেনার হাত থেকে রক্ষা করার লড়াই চালান।

কিন্তু মাত্র ৩৯ মিনিটের মধ্যেই ব্রিটেনের বিপুল শক্তির সামনে খড়কুটোর মত উড়ে যায় তাঁদের যাবতীয় প্রতিরোধ। মাত্র ৩৯ মিনিটের মধ্যেই জয় পায় ব্রিটেন। ৫০০ জাঞ্জিবারি এই যুদ্ধে প্রাণ হারান। অন্যদিকে যুদ্ধে ব্রিটেনের ১ জন মাত্র নৌসেনা আহত হন।

এই যুদ্ধই বিশ্বের ইতিহাসে সবচেয়ে ছোট্ট যুদ্ধ হিসাবে এখনও স্বীকৃত। কারণ এর চেয়ে কম সময়ে যুদ্ধ শুরু হয়ে শেষ এখনও হয়নি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button