National

২০২৯ সালের মধ্যে অন্যতম সেরা রাজ্য হবে কাশ্মীর, আশ্বাস স্বরাষ্ট্রমন্ত্রীর

৩৭০ ধারা প্রত্যাহারের পর কাশ্মীর ভারতের অন্য রাজ্যগুলির মতই একটি রাজ্যে পরিণত হয়েছে। আগামী ১০ বছরের মধ্যে কাশ্মীর ভারতের অন্যতম সেরা রাজ্য হিসাবে পরিগণিত হবে। ৩৭০ প্রত্যাহারের পর এখন কাশ্মীরের উন্নয়নে কোনও বাধা রইল না। কাশ্মীর থেকে সন্ত্রাসবাদ ও সন্ত্রাসবাদী ভাবনা মুছে এখানে উন্নয়ন শুরু হবে। যার সূচনা হল এদিন। বৃহস্পতিবার নয়াদিল্লি থেকে কাটরা পর্যন্ত ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস-এর সূচনা করে একথা জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এদিন পতাকা নেড়ে ট্রেনটির যাত্রার সূচনা করেন তিনি।

অমিত শাহ বলেন, বন্দে ভারত ট্রেনটি ভারতবাসীকে প্রধানমন্ত্রীর উপহার। চেন্নাইয়ের ফ্যাক্টরিতে তৈরি এই ট্রেন জম্মু কাশ্মীরের পর্যটনকে অনেকটা উপকৃত করবে। কারণ এই ট্রেনটি বৈষ্ণোদেবী দর্শনে আসা পুণ্যার্থীদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় হিসাবে সামনে আসতে চলেছে। আগামী শনিবার থেকে এর বুকিং শুরু হবে। অমিত শাহ দাবি করেন, আগে বৈষ্ণোদেবী আসা অত্যন্ত কষ্টসাধ্য ছিল। কিন্তু বন্দে ভারত সেই সমস্যা মুছে দিয়ে বৈষ্ণোদেবী দর্শনকে সুগম করবে।

বন্দে ভারত দেশীয় প্রযুক্তিতে তৈরি ট্রেন। সেকথা সামনে এনে অমিত শাহ বলেন, মহাত্মা গান্ধীর স্বদেশী ভাবনার স্বপ্ন এই ট্রেন কিছুটা বাস্তবায়িত করল। ভোর ৬টায় নয়াদিল্লি থেকে যাত্রা শুরু করে বন্দে ভারত কাটরা পৌঁছবে দুপুর ২টোয়। আবার কাটরা থেকে বিকেল ৩টেয় যাত্রা শুরু করে নয়াদিল্লি পৌঁছবে রাত ১১টায়। এয়ার কন্ডিশনড চেয়ার কার এই ট্রেনটি ১৬টি কামরা বিশিষ্ট। মঙ্গলবার ছাড়া প্রতিদিনই চলবে এই ট্রেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button