Monday , December 18 2017
Amartya Sen

৪ শব্দে থমকে গেল ‘দ্যা আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’-এর প্রদর্শন

আজ বাদে কাল মুক্তি পাওয়ার কথা ছিল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের ওপর তৈরি তথ্যচিত্র ‘দ্যা আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’। কিন্তু সেন্সর বোর্ডে কোপে ছাড়পত্র পেল না মুক্তি। ফলে ‌যাঁরা মুখিয়ে ছিলেন আগামী শুক্রবার নন্দনে এই তথ্যচিত্র দেখার জন্য তাঁর হতাশ হলেন। হতাশ তথ্যচিত্র নির্মাতাও।

৪টে শব্দের জন্য তাঁর ১৫ বছরের পরিশ্রম এভাবে ধাক্কা খাবে তা বোধহয় ভাবতে পারেননি অর্থনীতিবিদ ও তথ্যচিত্রকার সুমন ঘোষ। ‘গরু’, ‘গুজরাট’, ‘হিন্দু’ ও ‘হিন্দুত্ব’, এই শব্দগুলি অমর্ত্য সেনকে বলতে শোনা গেছে তথ্যচিত্রে। আর সেখানেই আপত্তি সেন্সর বোর্ডের।

তাদের দাবি, এসব শব্দ ভারতের ভাবমূর্তি ক্ষুণ্ণ করবে। এই যুক্তিতে বোর্ড সুমন ঘোষকে এই ৪টি শব্দকে ‘মিউট’ করার নির্দেশ দেয়। কিন্তু সুমনবাবু তা মেনে নিতে পারেননি। রাজি হননি বোর্ডের এই ফতোয়ায়। ফলে আপাতত বিশ বাঁও জলে ‘দ্যা আর্গুমেন্টেটিভ ইন্ডিয়ান’-এর প্রদর্শন। ইতিমধ্যেই সমাজের সর্বস্তরে সেন্সর বোর্ডের ফতোয়া নিয়ে প্রবল সমালোচনার ঝড় উঠেছে।

About News Desk

Check Also

Anaconda

শীতের মরশুমে চিড়িয়াখানা পাচ্ছে ৪টি অ্যানাকোন্ডা

ধূর্ত, হিংস্র, রক্তপিপাসু, দানবাকার। ১৯৯৭ সালে লুইস লোসা পরিচালিত ‘অ্যানাকোন্ডা’-য় অ্যামাজনের মৃত্যুদূতের কার্যকলাপ দেখে এমনটাই মনে হয়েছিল বিশ্ববাসীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *