Saturday , December 14 2019
Monsoon
ফাইল : পাটনা শহরে প্রবল বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন, ছবি - আইএএনএস

পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস, বজ্রপাতে মৃত ১৫

পশ্চিমবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। ২ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি খুব বেশি হবে প্রধানত রাজ্যের পশ্চিমপ্রান্তে। তুলনায় পূর্বে কম। অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে ২ মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বাঁকুড়ায়। এছাড়া দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও কমবেশি বৃষ্টি হবে। একটি ঘূর্ণাবর্ত ক্রমশ নিম্নচাপের রূপ নিচ্ছে। ফলে তার জেরে ভারী বৃষ্টি হতেই পারে। তাছাড়া বর্ষার মেঘও সক্রিয়।

সোমবারও দক্ষিণবঙ্গে ভাল বৃষ্টি হয়েছে। সমুদ্র ছিল উত্তাল। রাজ্যে কেবল সোমবারই প্রবল বজ্রপাতের সঙ্গে বৃষ্টি হয়েছে। আর সেই বজ্রপাতের শিকার হয়েছেন ১৫ জন। তবে একই জায়গায় নয়। বিভিন্ন এলাকায় বজ্রপাতে মৃত্যু হয়েছে। জমিতে চাষ করার সময় হোক বা নিছক ঘুরতে গিয়ে অথবা বাড়ি ফেরার সময় বজ্রপাতে মৃত্যুর ঘটনা ঘটেছে রাজ্যে। একদিনে ১৫টি প্রাণ বজ্রপাতে শেষ হয়ে যাওয়া ফের সেই গত বছরের প্রবল বজ্রপাত ও তার জেরে মৃত্যুর ঘটনার কথা মনে পরিয়ে দিচ্ছে।

সমুদ্র উত্তাল থাকায় মৎস্যজীবীদের ২ দিন সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। পশ্চিমবঙ্গ লাগোয়া ওড়িশাতেও প্রবল বর্ষণ শুরু হয়েছে। বৃষ্টি না পেয়ে প্রায় খরা পরিস্থিতি সৃষ্টি হওয়া ঝাড়খণ্ডেও বৃষ্টি হচ্ছে। এদিকে উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ জুড়ে তৈরি হওয়া নিম্নচাপে যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তাতে রাজ্যে বৃষ্টি আরও বাড়বে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *