Kolkata

কনকনে ঠান্ডায় কাঁপছে বাংলা, তারমধ্যেই বৃষ্টির সম্ভাবনা

কনকনে ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা। কলকাতা মঙ্গলবার শীতলতম দিন কাটাল। ১১ ডিগ্রিতে নেমেছে পারদ। এরমধ্যেই আবার মিলল বৃষ্টির পূর্বাভাস।

গত সপ্তাহে হালকা যে বৃষ্টি হয়েছে, তাতেই রাস্তাটা পরিস্কার হয়ে গিয়েছিল। উত্তর ভারত কনকনে ঠান্ডায় কাঁপছে। বৃষ্টির জেরে আকাশ কিছুটা পরিস্কার হওয়ায় সেই উত্তুরে ঠান্ডা হাওয়া এ রাজ্যেও হুহু করে প্রবেশ করতে শুরু করেছে। তার জেরেই তরতর করে নামছে পারদ।

কনকনে ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা। কলকাতায় সোমবার ১২ ডিগ্রিতে নেমেছিল পারদ। মঙ্গলবারই সর্বনিম্ন পারদ নামল ১১ ডিগ্রিতে। যা পরিস্থিতি তাতে আরও নামলে অবাক হওয়ার কিছু নেই।

কলকাতায় যখন ১১ ডিগ্রি তখন অনুমেয় যে জেলাগুলির পারদ কতটা নেমেছে। সবচেয়ে করুণ পরিস্থিতি পশ্চিমাঞ্চলের জেলাগুলির। সেখানে ঠান্ডা এতটাই যে শৈত্যপ্রবাহের সম্ভাবনা তৈরি।

পুরুলিয়া, বাঁকুড়া সহ পশ্চিমাঞ্চলের জেলাগুলি হাড় কাঁপানো ঠান্ডায় কাঁপছে। কাঁপছে উত্তরবঙ্গও। এরমধ্যেই আবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।


আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির জেরে ঠান্ডার অনুভূতি আরও বাড়তে পারে।

আবহবিদরা মনে করছেন এই কনকনে ঠান্ডা চলতি সপ্তাহের প্রায় শেষ পর্যন্ত চলবে। তবে কি এটাই এবারের শীতের শেষ ইনিংস? শেষে পৌঁছে ঝোড়ো ইনিংসটা খেলে দিচ্ছে শীত?

এ বিষয়ে অবশ্য পরিস্কার করে কিছু এখনই জানায়নি আবহাওয়া দফতর। তবে এখন যে কনকনে ঠান্ডা রয়েছে তা শীত বিলাসীদের মন ভরিয়ে দিয়েছে। শীত পড়ছে না বলে যে অভিযোগ শোনা যাচ্ছিল তা এই কদিনে কার্যত পুষিয়ে দিয়েছে মাঘের শীত কামড়।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button