Kolkata

প্লাস্টিক মুক্ত পৃথিবী গড়ার ডাক ভারতের, শহরে রঙিন শোভাযাত্রা

মঙ্গলবার ৫ জুন। আর ৫ জুন মানেই বিশ্ব পরিবেশ দিবস। বিশ্ব পরিবেশ দিবসে এবার হোস্ট কান্ট্রি ভারত। বিশ্ব জুড়েই প্লাস্টিক গোটা পরিবেশের জন্য ভয়ংকর ক্ষতি ডেকে আনছে। বিশ্বজুড়ে পরিবেশ দূষণের অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছে প্লাস্টিক। সেই প্লাস্টিক দূষণমুক্ত পৃথিবী গড়ারই এবার ডাক দিল হোস্ট কান্ট্রি ভারত। আধুনিক জীবনের প্রতিটি ক্ষেত্র থেকে প্লাস্টিককে দূরে সরিয়ে দেওয়ার পক্ষেই সওয়াল করছে ভারত।

এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এদিন কলকাতার গোলপার্ক থেকে রাসবিহারী মোড় পর্যন্ত একটি রঙিন শোভাযাত্রা বার করে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আমজনতার মধ্যে পরিবেশ সচেতনতা বৃদ্ধিই ছিল এই শোভাযাত্রার মূল লক্ষ্য। বহু মানুষ এই শোভাযাত্রায় অংশ নেন। এদিন সকলের নজর কেড়েছে শোভাযাত্রার মূল আকর্ষণ আদিবাসী নাচ ও আদিবাসী বাদ্য।

এদিন আবার কুমারটুলি সার্বজনীনের তরফে পরিবেশ সচেতনতা বৃদ্ধি করতে ও প্লাস্টিকের অপকারিতা সম্বন্ধে মানুষকে সচেতন করতে একটি অভিনব উদ্যোগ নেওয়া হয়। এদিন সকালে স্থানীয় বাজার থেকে যে ক্রেতা প্লাস্টিকের প্যাকেটে বাজার নিয়ে ফিরছিলেন, তাঁদের পথ আটকে প্লাস্টিকের প্যাকেট থেকে সব জিনিস একটি কাপড়ের ব্যাগে পুরে তাঁদের হাতে ধরিয়ে দেন উদ্যোক্তারা। নিয়ে নেন প্লাস্টিকের ব্যাগটি।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button