State

রাজ্যে ফিরলেন কোটায় আটকে থাকা পড়ুয়ারা

মুখ্যমন্ত্রী নিজেই উদ্যোগ নিয়ে রাজস্থানের কোটায় আটকে পড়া পড়ুয়াদের রাজ্যে ফেরানোর বন্দোবস্ত করেছিলেন। অবশেষে শুক্রবার একের পর এক বাস এসে পৌঁছল রাজ্যে।

গত ২৭ এপ্রিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজে উদ্যোগ নিয়ে রাজস্থানের কোটায় আটকে পড়া রাজ্যের পড়ুয়াদের ঘরে ফেরানোর কথা জানিয়েছিলেন। সোশ্যাল সাইটে পড়ুয়াদের আশ্বস্তও করেছিলেন। তারপরই শুরু হয় উদ্যোগ। একের পর এক বাসে সড়কপথে কোটা থেকে যাত্রা শুরু করেন তাঁরা। দীর্ঘ পথ অতিক্রম করে অবশেষে শুক্রবার ঝাড়খণ্ড-পশ্চিমবঙ্গ সীমান্ত পার করে এ রাজ্যে প্রবেশ করল একের পর বাস।

সামাজিক দূরত্ব সহ যাবতীয় বিধিনিষেধ মেনেই পড়ুয়াদের রাজ্যে ফেরানো হয়েছে। পড়ুয়াদের সিংহভাগই আসানসোলের বাসিন্দা। দীর্ঘ পথ অতিক্রম করে ফেরা এই পড়ুয়াদের স্বাগত জানাতে হাজির ছিলেন মন্ত্রী মলয় ঘটক। তাঁদের খাবারদাবারের বন্দোবস্ত করা হয়েছিল। তাছাড়া স্বাস্থ্যবিধি মেনে তাঁদের প্রত্যেকের এদিন বাস থেকে নামার পরই স্বাস্থ্যপরীক্ষা করা হয়।

দেশজুড়েই বিভিন্ন প্রান্তে আটকে আছেন পড়ুয়া থেকে পর্যটক, শ্রমিক থেকে অন্য কাজে যাওয়া মানুষজন। তাঁদের প্রত্যেককে নিজ নিজ রাজ্যে ফেরত পাঠাতে উদ্যোগী হয়েছে কেন্দ্র ও সংশ্লিষ্ট রাজ্যগুলি। এজন্য রেলের তরফেও ‘শ্রমিক স্পেশাল’ নাম দিয়ে বিশেষ ট্রেন চালানো শুরু হয়েছে শুক্রবার থেকে। ট্রেন পথে বা সড়ক পথে সকলকে ফেরাতে সংশ্লিষ্ট রাজ্যগুলি উদ্যোগ নিয়েছে। সাহায্য করছে কেন্দ্র ও যেসব রাজ্যের ওপর দিয়ে তাঁরা ফিরছেন নিজ রাজ্যে সেসব রাজ্য সরকারগুলি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button