Kolkata

রেড জোনের সংখ্যা নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত

রাজ্যে কতগুলি রেড জোন রয়েছে তা নিয়ে কেন্দ্রের প্রকাশিত তালিকা মানতে পারছেনা রাজ্য সরকার। ফলে তৈরি হয়েছে সংঘাত।

কেন্দ্র ইতিমধ্যেই তৃতীয় দফায় লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা ঘোষণা করেছে। সেইসঙ্গে তৃতীয় দফায় লকডাউন শুরুর পর দেশকে জেলাভিত্তিক ৩টি জোনে ভাগ করেছে কেন্দ্র। সেই তালিকা অনুযায়ী দেশে এখন রেড জোনে রয়েছে ১৩০টি জেলা, অরেঞ্জ জোনে রয়েছে ২৮৪টি জেলা এবং গ্রিন জোনে রয়েছে ৩১৯টি জেলা। রেড জোনে থাকা ১৩০টি জেলার মধ্যে পশ্চিমবঙ্গের ১০টি জেলা রয়েছে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। আর তাতেই আপত্তি জানিয়েছে রাজ্য।

কেন্দ্রের দেওয়া নতুন তালিকা অনুযায়ী রেড জোনে রাজ্যের ১০টি জেলা, কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, মালদা, জলপাইগুড়ি, কালিম্পং ও দার্জিলিং। রাজ্য পাল্টা জানিয়েছে এ রাজ্যে ৪টি রেড জোন রয়েছে। কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। এখানেই সংঘাত তৈরি হয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকে সচিব পর্যায়ে চিঠি পাঠিয়েছে রাজ্য। এদিকে কোনও জায়গায় নতুন সংক্রমণ, সংক্রমণ বৃদ্ধির হার, কতদিন সেসব জেলায় করোনা রোগী পাওয়া যায়নি, কতদিনে দ্বিগুণ হচ্ছে সংক্রমিতের হার সহ অনেকগুলি বিষয়কে গুরুত্ব দিয়েই এই তালিকা তৈরি হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

কেন্দ্রের তালিকা অনুযায়ী এ রাজ্যের ১০টি জেলা রেড জোনে থাকার পাশাপাশি অরেঞ্জ জোনে রয়েছে ৫টি জেলা, ২ বর্ধমান, নদিয়া, হুগলি ও মুর্শিদাবাদ। আর গ্রিন জোনে রয়েছে ৮টি জেলা, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, বীরভূম, বাঁকুড়া, ঝাড়গ্রাম ও পুরুলিয়া। কেন্দ্র অবশ্য এটাও স্পষ্ট করে দিয়েছে এই তালিকা প্রতি সপ্তাহে পরিবর্তিত হবে। এমনকি তার কম সময়েও কোনও জেলার বর্তমান অবস্থান পরিবর্তিত হতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button