National

অভয় দিল হাওয়া অফিস, দানব ঝড়ের আতঙ্ক থেকে রেহাই

আতঙ্কের ধুলোঝড় বা প্রবল ঝড়-বৃষ্টির পূর্বাভাস তুলে নিল হাওয়া অফিস। বরং মঙ্গলবার পরিস্থিতির অনেকটা উন্নতি হয়েছে বলে জানিয়ে দিয়েছে তারা। ফলে ঝড় বৃষ্টি হলেও তা ভয়ংকর চেহারা নেবে না বলেই আস্বস্ত করেছেন আবহবিদেরা। আতঙ্কিত হতেও সকলকে মানা করা হয়েছে। গত শনিবার ও সোমবার মৌসম ভবন রাজস্থান, দিল্লি, উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যে ধুলোঝড়ের পূর্বাভাস দিয়েছিল। প্রবল ঝড় বৃষ্টির হতে পারে বলেও সতর্ক করা হয়েছিল উত্তর ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিকে। যে তালিকায় ছিল পশ্চিমবঙ্গের নাম। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফেও এসেছিল সতর্কবার্তা। সেইমত তৈরি ছিল রাজ্য প্রশাসনগুলিও।

গত সোমবার রাত ১১টা নাগাদ দিল্লি সহ সংলগ্ন অঞ্চলে ৭০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড় আসে। সঙ্গে প্রবল বৃষ্টি। বৃষ্টি চলে দীর্ঘক্ষণ। মঙ্গলবারও দিল্লি ও তৎসংলগ্ন রাজ্যগুলিতে ঝোড়ো হাওয়া ও ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দিল্লির সব স্কুলে এদিন ছুটি ঘোষণা করা হয়েছে। হরিয়ানা সরকার আগেই সোমবার থেকে বুধবার পর্যন্ত রাজ্যের সব স্কুলে ছুটি ঘোষণা করে দিয়েছে।

সোমবার অবশ্য ত্রিপুরাতে প্রবল ঝড় বৃষ্টি হয়েছে। ঝড়ে প্রায় ২ হাজার কাঁচা বাড়ি ভেঙে পড়েছে। দুর্যোগে ১ মহিলার মৃত্যুর খবর মিলেছে। সবচেয়ে শোচনীয় অবস্থা দক্ষিণ ত্রিপুরায়। সেখানে প্রচুর গাছ ভেঙে পড়েছে। উপড়ে গেছে বিদ্যুতের খুঁটি। পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করছে স্থানীয় প্রশাসন।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button