Wednesday , April 25 2018
Monsoon

চলতি বছরে স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিল মৌসম ভবন

কেমন বর্ষা হবে এ বছর? এ প্রশ্ন প্রতি বছরই মাথাচাড়া দেয় গ্রীষ্ম থেকে। এবার বর্ষা কেমন হতে চলেছে তার পূর্বাভাস গ্রীষ্মের শুরুতেই দিয়ে দিল মৌসম ভবন। গোটা দেশে এবার বর্ষা হবে স্বাভাবিক। ৯৭ শতাংশ বর্ষা হওয়ার কথা। তবে ৫ শতাংশ বেশি বা কমও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। স্বাভাবিক থেকে বেশি বর্ষার পূর্বাভাস রয়েছে ৫৬ শতাংশ। আর সামান্য কম বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৪৪ শতাংশ।

অবশ্যই এই পূর্বাভাস ভারতের কৃষিজীবী মানুষজনের জন্য অত্যন্ত আনন্দের। কারণ ঠিকঠাক বর্ষা মানেই আশাপ্রদ ফসল উৎপাদন। যা আখেরে দেশের গ্রামীণ অর্থনীতিকে অক্সিজেন দেবে। তবে এখানে একটা শর্ত আছে। ভাল বর্ষার সঙ্গে সঙ্গে তার দেশ জুড়ে সম বণ্টন গুরুত্বপূর্ণ। কোথাও অতি বর্ষা আর কোথাও কম বর্ষা হয়তো সবমিলিয়ে বর্ষার পরিমাণের মাপকাঠিতে উতরে যাবে। কিন্তু তাতে কোনও জায়গারই তেমন লাভ হবে না। যদিও তেমন আশঙ্কা নেই বলেই পূর্বাভাসে জানিয়েছে হাওয়া অফিস। দেশ জুড়েই স্বাভাবিক বর্ষার পূর্বাভাস দিয়েছে তারা।



About News Desk

Check Also

President of India

১২ বছরের কম বয়সীদের ধর্ষণে সর্বোচ্চ সাজার অর্ডিন্যান্সে স্বাক্ষর করলেন রাষ্ট্রপতি

১২ বছরের কম বয়সী শিশু ও নাবালিকাদের ধর্ষণে দোষী সাব্যস্তদের মৃত্যুদণ্ড পর্যন্ত সাজার আইন রূপায়ণে শনিবারই সবুজ সংকেত দিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *