World

কত দিন পর ইউক্রেনের মাটিতে যুদ্ধ করার শক্তি হারাবে রাশিয়া, জানাল ব্রিটেন

গোটা বিশ্ব এখন নজরে রাখছে ইউক্রেনকে। ব্রিটেন এরমধ্যে আরও একধাপ এগিয়ে জানিয়ে দিয়েছে আর কতদিন রাশিয়া ইউক্রেনে তাদের শক্তি ধরে রাখতে পারবে।

রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধ নিয়ে নতুন তথ্য জানাল ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রক। ইউক্রেনের মাটিতে রাশিয়া যেভাবে আক্রমণ চালাচ্ছে তা আর কতদিন পর্যন্ত তারা বজায় রাখতে পারবে তার একটা ধারনা দেওয়া চেষ্টা করেছে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রক। রাশিয়ার ইউক্রেনের মাটিতে যুদ্ধ ক্ষমতা কতদিনে হ্রাস পাবে তাও জানিয়েছে তারা।

ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রকের দাবি আর খুব বেশি হলে ১২ দিনের মত রাশিয়া তাদের দাপট ইউক্রেনে ধরে রাখতে পারবে। ওই সূত্রের দাবির সঙ্গে মিলে গিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির বক্তব্য।

জেলেনস্কি দেশবাসীকে আশাবাদী হতে বলেছেন। এর পাশাপাশি জেলেনস্কি জানিয়েছেন, ইউক্রেনের সেনা বহুক্ষেত্রে রাশিয়ান সেনাকে হারিয়ে দিয়েছে। ইউক্রেনের অভ্যন্তরে ঢুকে পড়া রাশিয়ান সেনা যত দিন যাচ্ছে, তত বেশি ক্ষয়ক্ষতির শিকার হচ্ছে।

ইউক্রেনের তরফে এও দাবি করা হয়েছে যে সে দেশের সেনাবাহিনী রাশিয়ার ৮০টি যুদ্ধবিমানকে ধ্বংস করে দিয়েছে। এছাড়াও ধ্বংস করে দিয়েছে শতাধিক ট্রাক।

ইউক্রেন সেনা লাগাতার ভাবে অসীম সাহসের পরিচয় দিয়ে চলেছে। ইউক্রেনের অন্দরে যে প্রতিরোধক ব্যবস্থা গড়ে তোলা হয়েছে তা অত্যন্ত শক্তিশালী বলেও ইউক্রেন দাবি করেছে।

গোটা বিশ্বই এখন নজর রাখছে ইউক্রেনের ওপর। আমেরিকা এবং পূর্ব ইউরোপের দেশগুলিরও নজর ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির দিকে।

ইউক্রেনের তরফে আরও দাবি করা হয়েছে, নিহত ইউক্রেনের সেনার তুলনায় যুদ্ধে নিহত রাশিয়ার সেনার সংখ্যা তুলনায় অনেক বেশি। কিয়েভ শহরের বহুতলগুলিকেই মূলত টার্গেট করেছে রাশিয়া। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.