Business

আয়কর নিয়ে বাজেটে কি বললেন অর্থমন্ত্রী

কেন্দ্রীয় বাজেটে সাধারণ মানুষের সবচেয়ে বেশি নজর থাকে আয়করের কাঠামো নিয়ে কি ঘোষণা হল তা নিয়ে। এবার আয়কর নিয়ে কি বললেন অর্থমন্ত্রী।

সামনেই লোকসভা ভোট। তার আগে অন্তর্বর্তী বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। ভোটের আগে এটাই ছিল শেষ বাজেট। ২০১৯ সালে মোদী সরকার ভোটের বছরেই আয়কর ছাড়ে সুবিধা দিয়েছিল। এবারও সেই কথা মাথায় রেখে অনেকেই ভাবছিলেন যে হয়তো আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বাড়াতে পারেন অর্থমন্ত্রী। তাই সেদিকে নজর রেখেছিলেন।

কিন্তু এদিন অর্থমন্ত্রী বাজেট পেশের সময় জানিয়ে দেন আয়কর কাঠামোয় কোনও পরিবর্তনই করা হচ্ছেনা। অর্থাৎ গতবছর যা ছিল তাই রয়ে গেছে। কোথাও কোনও পরিবর্তন করা হয়নি।

অর্থমন্ত্রীর মতে, এটা ভোটের বছর। তাই কোনও পরিবর্তনের রাস্তায় তাঁরা হাঁটলেন না। প্রত্যক্ষ বা পরোক্ষ কর, ২টিই অপরিবর্তিত রাখা হয়েছে।

ভোট থাকলে সে বছর পূর্ণাঙ্গ বাজেট পেশ হয়না। হয় অন্তর্বর্তী বাজেট। এবারও তাই হল। আয়করে ভোটের বছরেও কোনও ছাড় না মেলায় কিছুটা হতাশ সাধারণ মানুষ।


এদিন ৪০ হাজার ট্রেন কোচকে বন্দে ভারত মানে উন্নত করার কথা ঘোষণা করা হয়। মধ্যবিত্তের জন্য সাধ্যের মধ্যে বাড়ি দিতে ২ কোটি বাড়ি তৈরি করবে সরকার। আগামী ৫ বছরে তা তৈরি করা হবে।

মালদ্বীপের ঘটনার পর লাক্ষাদ্বীপে পর্যটন উন্নয়নে ভারত সরকার বিশেষ নজর দেবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী। ২০৪৭ সালের মধ্যে ভারতকে বিকশিত ভারত বা উন্নত রাষ্ট্রে উন্নীত করা লক্ষ্য বলেও জানিয়েছেন নির্মলা সীতারমন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button