Feature

পৃথিবীর এমন এক শহর যাকে ২টি মহাদেশ ভাগ করে নিয়েছে

একটি শহরকে ২টি মহাদেশ ভাগ করে নিচ্ছে। মানে একটি শহরের একটা অংশ একটি মহাদেশে এবং বাকি অংশ অন্য এক মহাদেশে। এমন একটিই শহর রয়েছে বিশ্বে।

২টি দেশের মধ্যে একটি জায়গা ভাগ হয়েছে এমন উদাহরণ কম হলেও আছে। কিন্তু ২টি মহাদেশের মধ্যে একটি শহর ভাগ হওয়ার ঘটনা এ বিশ্বে মাত্র একটি ক্ষেত্রেই হয়েছে। আবার এমন এক শহরের ক্ষেত্রে যার ঐতিহাসিক গুরুত্ব অপরিসীম। যার নামও প্রায় সকলের জানা।

এখানে পর্যটকদের ভিড়ও সারাবছরই লেগে থাকে। শহরটি আয়তনেও বিশাল। পৃথিবীর পঞ্চম বৃহত্তম শহরের তকমা পেয়েছে এই শহর।

শহরটিকে ২ ভাগে ভেঙেছে একটি খাঁড়ি। বসফরাস প্রণালী ৩১ কিলোমিটার বিস্তৃত। যা একদিকে কৃষ্ণ সাগর ও অন্যদিকে মারমারা সাগরকে যুক্ত করেছে।

এই বসফরাস প্রণালী আবার এই শহরকে ২টি ভাগে ভেঙেছে। প্রণালীর একদিকের অংশ পড়ছে এশিয়ায়। আর অন্যদিকের অংশ পড়ছে ইউরোপে।

এবার আসা যাক শহরটির নামে। এ শহরের পুরনো নামটি ইতিহাসের পাতায় পড়েই বড় হয় ছাত্রছাত্রীরা। কনস্টান্টিনোপল নামটা তো সকলের চেনা। সেই কনস্টান্টিনোপলই পরবর্তীকালে ইস্তানবুল নামে পরিচিত হয়।

তুরস্কের রাজধানী শহর ইস্তানবুলের যে ধারটি ইউরোপের মধ্যে পড়ছে সেখানেই শহরের ৭৫ শতাংশ মানুষের বাস। পর্যটকরাও এই অংশেই আসেন বেড়াতে। এখানেই রয়েছে যাবতীয় ঐতিহাসিক নিদর্শন।

এছাড়া শহর প্রশাসনের সবকিছুই এই ইউরোপের দিকের অংশেই অবস্থিত। প্রসঙ্গত রাশিয়া বা মিশরের কয়েকটি শহরও ২টি মহাদেশের মধ্যে পড়েছে। কিন্তু ইস্তানবুলই হল বিশ্বের একমাত্র বৃহৎ শহর যা এভাবে ২টি ভাগে ভাগ হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button