SciTech

প্রবল গতিতে ধেয়ে আসছে সে, সংঘর্ষে মুছে যাবে পৃথিবী থেকে সূর্য সবকিছু

শেষ হয়ে যাবে সূর্য থেকে সৌরজগতের সব গ্রহ। কোথায় হারিয়ে যাবে তা অজানা। তবে এটা প্রায় অবশ্যম্ভাবী। কবে এবং কীভাবে তারও ধারনা পরিস্কার করেছেন বিজ্ঞানীরা।

সূর্য ও পৃথিবী ধ্বংস হয়ে যাবে। ধ্বংস হয়ে যাবে সৌরমণ্ডলের সব গ্রহ। তাদের যে কি অবস্থা হবে তা ধারনা করা মুশকিল। তবে পৃথিবী থেকে সূর্য, সবের ধ্বংস অনিবার্য। যে কারণে ধ্বংস হবে তা একটি সংঘর্ষ। আর যার সঙ্গে সংঘর্ষ সে বেশ দ্রুত গতিতেই এগিয়ে আসছে। তাই এ থেকে বাঁচার কোনও পথ নেই।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, সূর্য থেকে পৃথিবী বা অন্য গ্রহরা সবই হল আকাশগঙ্গা ছায়াপথের অংশ। এই নক্ষত্রপুঞ্জেই আমাদের বাস। আকাশগঙ্গা বা মিল্কিওয়ের অংশ সূর্য থেকে পৃথিবী। সেখানে আরও অসংখ্য নক্ষত্র রয়েছে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

এই আকাশগঙ্গার দিকে এগিয়ে আসছে আর এক নক্ষত্রপুঞ্জ। নাম অ্যান্ড্রোমিডা। অ্যান্ড্রোমিডা বেশ দ্রুত গতিতেই ছুটে আসছে আকাশগঙ্গার দিকে। এক সময় তারা মুখোমুখি হলে এক ভয়ংকর সংঘর্ষ হবে।

আর সেই সংঘর্ষের ফলে ২টি নক্ষত্রপুঞ্জ আকাশগঙ্গা এবং অ্যান্ড্রোমিডা মিশে যাবে। ২টি ছায়াপথেরই নক্ষত্র ও নক্ষত্রমণ্ডলের ওপর তার ধ্বংসাত্মক প্রভাব পড়বে।

সেই মহাজাগতিক তছনছের মধ্যে দিয়ে সৃষ্টি হবে একটি নতুন নক্ষত্রপুঞ্জ। কিন্তু এই সংঘর্ষ ধ্বংস করে দেবে সূর্য বা পৃথিবীকে। তাদের আর চিহ্ন থাকবেনা।

এই পর্যন্ত জানার পর এটা নিশ্চিত হয়ে গেছে যে সূর্য থেকে পৃথিবী সবই ধ্বংস হতে চলেছে। যা রাতের ঘুম কেড়ে নেওয়ার জন্য যথেষ্ট। তবে বিজ্ঞানীরা অ্যান্ড্রোমিডা যে গতিতে আকাশগঙ্গার দিকে ছুটে আসছে তা হিসেব করে দেখেছেন এই সংঘর্ষ হতে এখনও ৪ বিলিয়ন বছর অর্থাৎ ৪০০ কোটি বছর দেরি আছে। ফলে এখনই আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। অতদিন মানবসভ্যতা টিকবে না বলেই মনে করেন অনেকে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button