SciTech

পৃথিবীর মহাসমুদ্রের সঙ্গে বৃহস্পতির মিল কোথায়, শুনে হতবাক বিশ্ব

সৌরমণ্ডলের ২টি গ্রহ পৃথিবী আর বৃহস্পতি। এদের চেহারায় মিল নেই। কিন্তু একটি অদ্ভুত মিলের কথা জানতে পারলেন বিজ্ঞানীরা। যা বিশ্ববাসীকে অবাক করেছে।

সৌরমণ্ডলের সবচেয়ে বড় গ্রহটি বৃহস্পতি। পৃথিবী আর বৃহস্পতির মাঝে রয়েছে লাল গ্রহ। তবে চেহারায় পৃথিবীর সঙ্গে বৃহস্পতির মিল নেই। দূর থেকে দেখতেও ২টি একদম আলাদা। কিন্তু এক বিশেষ মিল পৃথিবীর মহাসমুদ্র আর বৃহস্পতির মধ্যে খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। যা সত্যিই অবাক করে দিয়েছে।

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষক জানাচ্ছেন, পৃথিবীতে যে মহাসমুদ্র দেখতে পাওয়া যায়, তার ধরন বা তাকে যেমন দেখতে লাগে বৃহস্পতিগ্রহের গ্যাসীয় উপরিস্তরও একদম ঠিক সেই রকম দেখতে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

মানে পৃথিবীর মহাসমুদ্রগুলি দেখলেই বোঝা যায় বৃহস্পতি গ্রহের গা মুড়ে যে গ্যাসীয় স্তর রয়েছে তা কেমন দেখতে। বৃহস্পতির গ্যাসীয় স্তর মানে কিন্তু গ্যাস সাইক্লোন।

সেই গ্যাস সাইক্লোন বা গ্যাসের ঝড় এমন হয় যে তা এ পৃথিবীর সমুদ্রের সঙ্গে মেলে। বৃহস্পতির ঝড় এমন হয় যে তা পৃথিবীতে ওঠা সামুদ্রিক ঝড়ের সঙ্গে মিলে যায়।

বৃহস্পতির ঝড়ের সঙ্গে পৃথিবীর মহাসমুদ্রের এই মিলের পাশাপাশি বৃহস্পতির ঝড়ের সঙ্গেও পৃথিবীর ঝড়ের মিল রয়েছে। নাসার যান জুনো বৃহস্পতির খুব কাছে পৌঁছে এখন এমন অনেক তথ্য পাঠাচ্ছে যা বৃহস্পতিকে চিনতে অনেকটাই সাহায্য করছে।

আর সেই জুনোর ছবি অনেককিছু পরিস্কার করে দিয়েছে। বৃহস্পতির ঝড়, সেখানকার গ্যাসীয় ঝড়ের সঙ্গে পৃথিবীর এই মিল খুঁজে পাওয়া আগামী দিনে বৃহস্পতিকে আরও ভাল করে চিনতে সাহায্য করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *