SciTech

৮ এপ্রিল আকাশে দেখা যাবে অতিবিরল মহাজাগতিক বিস্ময়

৮ এপ্রিল বিশ্ববাসীর জন্য অপেক্ষা করছে এক মহাজাগতিক বিস্ময়। যা পৃথিবী থেকে তাঁরা প্রত্যক্ষ করার সুযোগ পাবেন। কোথায় কখন দেখা যাবে এই মহাশূন্যের চমৎকার, রইল বিস্তারিত।

পৃথিবীর বাইরে যে মহাশূন্য বিরাজ করছে তা অনন্ত। সেখানে নিত্য কোনও না কোনও মহাজাগতিক ঘটনা ঘটে চলেছে। তার অতি সামান্যই মানুষ প্রত্যক্ষ করার সুযোগ পান। সেই যে হাতেগোনা গুটিকয়েক মহাজাগতিক বিস্ময় দেখার সুযোগ হয় মানুষের তার একটি ঘটতে চলেছে আগামী ৮ এপ্রিল।

ওইদিন আকাশে মুখ লুকোবে সূর্য। কিছুক্ষণের জন্য হারিয়ে যাবে সূর্যের আলো। বিকেল নামার আগেই যেন বিকেল ঘনিয়ে আসবে। প্রায় অন্ধকার হয়ে যাবে চারধার।

সূর্যের দিকে চাইলে তখন দেখা যাবে রিং অফ ফায়ার বা আগুনের গোল দাগ। পূর্ণগ্রাস সূর্যগ্রহণ প্রত্যক্ষ করার সুযোগ পাবেন মানুষ।

পৃথিবী ও সূর্যের মাঝে যখন চাঁদ এসে পড়ে তখন চাঁদ সূর্যকে একসময় ঢেকে দেয়। তখনই হয় সূর্যগ্রহণ। কখনও চাঁদ কিছুটা ঢাকে, কখনও পুরোটা, তার ওপর নির্ভর করে সূর্যগ্রহণের ধরন। এক্ষেত্রে সূর্যকে পুরোপুরি ঢেকে দেবে চাঁদ। মিলে যাবে চাকতিতে চাকতিতে।


দোলের দিন যেমন চন্দ্রগ্রহণ থাকা সত্ত্বেও ভারত থেকে তা দেখা যায়নি, এবারও ভারতবাসী এই বিরল মহাজাগতিক বিস্ময় দেখার সুযোগ থেকে বঞ্চিত হবেন। কারণ ভারত থেকে এই পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবেনা।

মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা এবং উত্তর আমেরিকার অন্যান্য অংশ থেকে এই সূর্যগ্রহণ। ওইসব জায়গায় খুব ভাল দেখা যাবে গ্রহণ। তবে যাঁরা দেখতে চান তাঁরা নাসার ওয়েবসাইটে নজর রাখলে এই বিরল ঘটনার লাইভ স্ট্রিমিং দেখার সুযোগ পাবেন।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button