SciTech

মহাকাশে পৌঁছে গেলেন আর এক ভারতীয় নারী সিরিশা বান্দলা

ফের মহাকাশে ভারতীয় নারী। তিনি হলেন তৃতীয় ভারতীয় নারী যিনি মহাকাশে পৌঁছলেন। ভারতীয় বংশোদ্ভূত সিরিশা বান্দলা পৌঁছে গেলেন মহাকাশ কেন্দ্রে।

ভারতের প্রথম মহাকাশচারী হিসাবে ১৯৮৪ সালে মহাকাশে পাড়ি দেন রাকেশ শর্মা। রাশিয়ার মহাকাশযানে চেপে পাড়ি দেন তিনি।

এরপর ১৯৯৭ সালে মহাকাশযান কলম্বিয়ায় চেপে মহাকাশে পাড়ি দেন কল্পনা চাওলা। ফেরত আসার পর দ্বিতীয়বার ২০০১ সালে তিনি মহাকাশে যান। ফেরার সময় পৃথিবীতে ঢুকতে গিয়ে কল্পনার মহাকাশযান ভেঙে পড়ে।

২০১২ সালে আরও এক ভারতীয় বংশোদ্ভূত সুনিতা উইলিয়ামস মহাকাশে যান। তারপর ফের এক ভারতীয় বংশোদ্ভূত মহিলা পাড়ি দিলেন মহাশূন্য।

গত রবিবার মার্কিন মুলুক থেকে ভার্জিন গ্যালাক্টিক মহাকাশযানে চেপে মহাকাশে গেলেন সিরিশা বান্দলা। ৩৪ বছরের এই নভশ্চর গেলেন একজন মার্কিন নাগরিক হিসাবেই।


তবে সিরিশাও সুনিতা, কল্পনার মতই ভারতীয় বংশোদ্ভূত। আর এখানেই ভারতবাসী গর্বিত। যেমনভাবে তাঁরা গর্বিত দেশের মেয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হওয়ায়।

সিরিশার মহাকাশযাত্রার পিছনে লুকিয়ে আছে আগামী দিনে সাধারণ মানুষকে নিয়ে মহাকাশে পাড়ি দেওয়ায় স্বপ্ন। নিউ মেক্সিকোর স্পেসপোর্ট আমেরিকা থেকে মহাকাশে ওড়ে মহাকাশযান। সিরিশা উড়ে যান তাঁর সতীর্থ আরও ৫ জনের সঙ্গে।‌ ৩৪ বছরের সিরিশার নম্বর হয়েছে ০০৪ সিরিশা।

রবিবার আবহাওয়া খারাপ থাকায় মহাকাশযান পূর্ব নির্ধারিত সময়ের ৯০ মিনিট পর মহাকাশে পাড়ি দেয়। তবে সুন্দরভাবেই সকলে মহাকাশে পৌঁছন।

মহাকাশে সাধারণ মানুষের বেড়াতে যাওয়া নিয়ে যে উদ্যোগ শুরু হয়েছে অ্যাস্ট্রোনমিক্যাল ইঞ্জিনিয়ার সিরিশার এই উড়ান তারই অংশ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button