Business

রাখিপূর্ণিমায় এবার প্রধান আকর্ষণ গোবরের রাখি, বিদেশ থেকেও প্রচুর অর্ডার

দেশে তৈরি হচ্ছে গোবরের রাখি। আর সেই রাখির চাহিদা বিদেশে হুহু করে বাড়ছে। যা সামাল দিতে কার্যত রাখিপূর্ণিমার আগে হিমসিম খাচ্ছেন শিল্পীরা।

ভারতে তৈরি হচ্ছে গোবরের রাখি। সামনেই রাখিপূর্ণিমা। সেজন্য রাখির চাহিদা দেশেও বাড়ছে। প্রচলিত রাখির সঙ্গে এবার গোবরের রাখি বিশেষ আকর্ষণ হয়ে সামনে এসেছে। গোবর দিয়েও যে সুন্দর রাখি বানানো সম্ভব তা প্রমাণ করে দিয়েছেন জয়পুরের শিল্পীরা।

এদিকে গোবরের এই রাখির চাহিদা এখন তুঙ্গে উঠেছে। দেশে তো চাহিদা রয়েছেই, সেইসঙ্গে বিদেশেও এর বিপুল চাহিদা রয়েছে।

আমেরিকা থেকেই গোবরের তৈরি ৪০ হাজার রাখির অর্ডার এসেছে। মরিশাস থেকে রয়েছে ২০ হাজার রাখির অর্ডার। গোবরের রাখি তৈরি করতে এখন রাতদিন এক করে চলছে কাজ। রাতের ঘুম কেড়ে নিয়েছে চাহিদার চূড়ান্ত চাপ।

গোবরের চাহিদা সম্প্রতি বিভিন্ন দেশে বেড়েছে। ফলে ভারত থেকে টন টন গোবর বিদেশে রফতানি হচ্ছে। যথেষ্ট গোবরের যোগান তৈরি রাখতে নানা ব্যবস্থাও গ্রহণ করা হচ্ছে। এতে বিদেশি মুদ্রাও আসছে ভারতের ঘরে।

এদিকে জয়পুরের কয়েকজন শিল্পীর তৈরি গোবরের রাখি এবার রাখিপূর্ণিমার অন্যতম আকর্ষণ। প্রচলিত রাখি তো বাজারে রয়েছেই। তারসঙ্গে গোবরের রাখির চাহিদা বিপুল। যা সামাল দেওয়া দুষ্কর হচ্ছে শিল্পীদের জন্য। রাতদিন এক করেও তাঁরা হিমসিম খাচ্ছেন অর্ডারের চাপে।

রাখি হল ভাই বোনের পবিত্র বন্ধন। আর তা ভারতে পবিত্র হিসাবে মান্য হওয়া গোবর দিয়ে তৈরি হওয়ায় তার চাহিদা এতটা বেড়েছে। শিল্পীরা গোবরের তৈরি রাখিকে আরও সুন্দর করে তুলছেন বিভিন্ন শস্যের সাজে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button