National

তামিলনাড়ুতে ভাঙা হল পেরিয়ারের মূর্তি

ত্রিপুরা নির্বাচনে গেরুয়া ঝড়ের মাশুল দিতে হয়েছিল লেনিনকে। বুলডোজারে মাটিতে মিশেছে কমিউনিস্ট নেতার মূর্তি। এরপরেই সোশ্যাল মিডিয়ায় পেরিয়ারের মূর্তি ভাঙা নিয়ে প্রশ্ন তুলে দেন বিজেপি নেতা এইচ রাজা। যদিও কিছুক্ষণ পর এইচ রাজার সেই মন্তব্য ডিলিট করে দেওয়া হয়। আর তার কিছুক্ষণ পরেই হামলা নেমে আসে তামিলনাড়ুর ভেলোরে রাখা পেরিয়ারের মূর্তির ওপর। ইভি রামস্বামী তামিলনাড়ুতে পেরিয়ার নামেই বেশি পরিচিত।

পেরিয়ার দক্ষিণ ভারতের জাতীয়তাবাদী আন্দোলনের অন্যতম নাম। ব্রাহ্মণ্যবাদের আধিপত্যের বিরুদ্ধে সর্বশক্তি দিয়ে লড়াই করেছিলেন পেরিয়ার। দ্রাবিড়ীয় আন্দোলনের পুরোধা ছিলেন পেরিয়ার। দক্ষিণ ভারতে তাঁর নাম শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। ঐতিহাসিক ভাইকম সত্যাগ্রহের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে তাঁর নাম। সেই পেরিয়ারের মূর্তি মঙ্গলবার রাতে ভেঙে ফেলে ২ ব্যক্তি। পুলিশের দাবি, ফ্রান্সিস ও মুত্থুরামন নামে ২ মদ্যপ ব্যক্তি হামলা চালিয়েছিল পেরিয়ারের আবক্ষ মূর্তির ওপর। বুধবার হামলাকারী ২ ব্যক্তিকে গ্রেফতার করে পুলিশ। পুলিশের দাবি অবশ্য মানতে নারাজ তামিলনাড়ুর বিরোধী দলগুলি। পুরো বিষয়টির মধ্যেই ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন তাঁরা। ক্ষমতার প্রভাব দেখাতে গিয়ে বিজেপি সমর্থকদের মূর্তি ভাঙার ট্র্যাডিশন নিয়ে উষ্মা প্রকাশ করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তাতে প্রতিশোধ তার চেহারা বদলায়নি।

এদিকে বুধবার পেরিয়ারের মূর্তি ভাঙার পাল্টা হিসাবে মন্দির যাওয়ার পথে ব্রাহ্মণদের ওপর হঠাৎ হামলা চালায় একদল যুবক। ৮ জনের একটি দল মুখে পেরিয়ারের জয়ধ্বনি দিতে দিতে ব্রাহ্মণদের পৈতে কেটে নিয়ে চম্পট দেয়। অভিযোগ পেয়ে হামলাকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে পুলিশ।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button