National

হজ ভর্তুকি সম্পূর্ণ তুলে নিল কেন্দ্র

২০১২ সালেই সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ নির্দেশ দিয়েছিল ধাপে ধাপে হজ ভর্তুকি প্রত্যাহার করতে হবে কেন্দ্রকে। ফলে ৭০০ কোটির ভর্তুকি কমতে শুরু করে। এ বছর থেকে তা পুরোপুরি তুলে নেওয়া হল বলে এদিন জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি। নাকভি এদিন জানান, কোনও বিশেষ সুবিধাভোগ ছাড়াই সংখ্যালঘু ক্ষমতায়নে বিশ্বাসী তাঁরা। তাঁরা চান সম্মানের সঙ্গে তাঁদের উন্নয়ন। হজ ভর্তুকিতে কোনও মুসলিমের কোনও সুবিধা হত না বলেও দাবি করেন তিনি। সেইসঙ্গে মন্ত্রী জানিয়ে দেন হজ ভর্তুকির টাকা আগামী দিনে সরকার নারী শিক্ষার কাজে লাগাবে।

নাকভি জানান এবার ১ লক্ষ ৭৫ হাজার হজযাত্রী ভারত থেকেই যাচ্ছেন। সৌদি আরব এবার ভারত থেকে হজ যাত্রীর কোটাও বৃদ্ধি করেছে। তাছাড়া বিমানের খরচের চেয়ে অনেক কম খরচ জাহাজে যাওয়ার। এবার জাহাজেও হজ যাত্রীরা সৌদি আরবে যেতে পারবেন বলে সে দেশ থেকে সবুজ সংকেত মিলেছে বলে জানান মন্ত্রী।

এবার থেকে সরকার ৪৫ বছরের বেশি বয়সী মুসলিম মহিলাদের কমপক্ষে ৪ জনের গ্রুপে থাকলে কোনও পুরুষ সঙ্গী ছাড়াই হজ যাত্রার অনুমতি দিয়েছে। আগে মহিলাদের পুরুষ সঙ্গী ছাড়া হজে যাওয়ার অনুমতি দেওয়া হত না। তাও আবার সেই পুরুষ সঙ্গী, যাঁকে তিনি কখনও নিকাহ করতে পারবেন না। অর্থাৎ বাবা বা ভাই স্থানীয় কেউ অবশ্যই সঙ্গে থাকতে হত।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button