National

জম্মু ৪৩ ডিগ্রি, তাপপ্রবাহে পুড়ছে বরফের রাজ্য

এ গরম অসহ্য। এমন গরমের সঙ্গে পরিচিত নন কেউই। জম্মু কাশ্মীর তাপপ্রবাহে জ্বলছে। যেখানে বরফের চাদর থাকে সেখানে মানুষ ঘামছেন।

তাপপ্রবাহ যে কতটা ভয়ংকর রূপ নিতে পারে তা পশ্চিমবঙ্গের দক্ষিণভাগের মানুষ এপ্রিল মাস জুড়ে টের পেয়েছেন। কিন্তু যে জম্মু কাশ্মীর সকলের কাছে ভূস্বর্গ, যেখানে গরমকালে মানুষ বেশি করে বেড়াতে যাওয়ার চেষ্টা করেন যাতে গরম এড়িয়ে কটা দিন ঠান্ডায় কাটিয়ে আসা যায়, সেখানেই এখন চলছে তাপপ্রবাহ।

বরফে মোড়া পহেলগাম, গুলমার্গের পারদ শুনলে অনেকে চমকে উঠছেন। সেখানকার বাসিন্দারা এমন অজানা গরমে নাজেহাল। খোদ জম্মু শহরে ৪৩.৬ ডিগ্রি ছুঁয়েছে পারদ। শ্রীনগর ৩২ ডিগ্রি পার করেছে।

পহেলগামে প্রায় ২৮ ডিগ্রি ছুঁয়েছে পারদ। গুলমার্গে পারদ পৌঁছে গেছে প্রায় ২৩ ডিগ্রিতে। এগুলো পহেলগাম, গুলমার্গের মত জায়গার জন্য রীতিমত চড়া গরম।

জম্মু কাশ্মীর জুড়েই এই তাপপ্রবাহ চলতে থাকবে বলে জানিয়ে দিয়েছে আবহাওয়া দফতর। অন্তত ১ সপ্তাহের মধ্যে এই অসহ্য দহন জ্বালা থেকে রেহাই পাওয়ার কোনও সম্ভাবনা ভূস্বর্গের বাসিন্দাদের নেই বলে স্পষ্ট করে দিয়েছে হাওয়া অফিস।


ভূস্বর্গে এমন গরম অজানা। তাই মানুষজনকে সতর্ক করেছে আবহাওয়া দফতর। বেলা ১২টা থেকে বিকেল ৩টের মধ্যে রাস্তায় পারতপক্ষে না বার হওয়ার পরামর্শই দিয়েছে তারা।

বিশেষত যাঁদের অন্য অসুস্থতা আছে তাঁদের তো একেবারেই বার হতে মানা করা হয়েছে। শরীরকেও আর্দ্র রাখতে পরামর্শ দেওয়া হয়েছে। সব মিলিয়ে জম্মু কাশ্মীর যে এমনভাবে তাপপ্রবাহে পুড়তে পারে এবং তা এমন লাগাতার চলতে পারে তা কেউ ভাবেননি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button