National

সর্বোচ্চ তাপমাত্রা ছুঁল রাজধানী, এ রাজ্যে বৃষ্টি কতদিন, মিলল পূর্বাভাস

যে দহন জ্বালা এপ্রিলে সহ্য করেছে বাংলা, সেই দহন জ্বালায় এবার জ্বলছে গোটা উত্তর, মধ্য ভারত। অন্যদিকে রাজ্যে যে বৃষ্টি চলছে তা কতদিন হবে তার ইঙ্গিত মিলল।

এপ্রিল মাসে এটা অনেকের মুখেই শোনা গেছে এমন তো দিল্লি, উত্তরপ্রদেশ, রাজস্থানে দেখা যায়! এমন ভয়ংকর তাপপ্রবাহ এই বাংলায় তো এভাবে দেখা যায়না। সে সময় যখন বাংলা টানা ১৭ দিন ধরে তাপপ্রবাহে পুড়েছে তখন দিল্লির আবহাওয়া খারাপ ছিলনা।

কিন্তু মে মাসে দিল্লি তার নিজের চেনা রূপ ফিরে পেয়েছে। মঙ্গলবার দিল্লি দেশের উষ্ণতম স্থান হিসাবে চিহ্নিত হল। ৪৭.৮ ডিগ্রি নিয়ে দিল্লির একাংশ দেশের সবচেয়ে গরম স্থান হিসাবে খাতায় নাম তুলল।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

দিল্লিতে বাড়ি থেকেই মানুষকে বার হতে মানা করা হচ্ছে। ৪৭-৪৮ ডিগ্রি পারদ যে কতটা ভয়ংকর হতে পারে তার কাছাকাছি আন্দাজ ইতিমধ্যেই বাংলার বেশ কয়েকটি জায়গা পেয়েছে। দিল্লি বলেই নয়, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, সবই পুড়ছে তাপপ্রবাহের তীব্র দহন জ্বালায়। আগুন ঝরছে সেখানে।

অন্যদিকে এ রাজ্যে এপ্রিল জুড়ে অসহ্য গরম সহ্য করার পর এখন সেই গরম আর নেই। অনেক সময় মেঘে ঢাকা থাকছে আকাশ। বৃষ্টিও হচ্ছে কোথাও কোথাও। যদিও একটা গুমোট ভাব রয়েই গেছে।

অস্বস্তিকর গরমের কষ্ট থেকে রেহাই মিলছে না। বৃষ্টি যখন হচ্ছে তখনকার মত কিছুটা রেহাই। তারপর যে কে সেই! এ রাজ্যে অবশ্য চলতি সপ্তাহটা ঝড়বৃষ্টি বা হালকা থেকে মাঝারি বৃষ্টির মধ্যেই কাটবে বলে পূর্বাভাস। কেবল বৃহস্পতিবার তেমন বৃষ্টির সম্ভাবনা নেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button