National

মধ্য বৈশাখ হতে চলল, আমের খবর কি

মধ্য বৈশাখ হতে চলল। আগুন গরমে আর বাকি সব লাটে উঠেছে। কিন্তু এ সময় তো বাজারে আম এসে পড়ার কথা। তার দেখা নেই।

গ্রীষ্মকালে গরমের কষ্ট তো আছেই। এবার আবার গরম এসেছে অনেক আগেই। পারদ চড়ছে তরতর করে। পরিবেশ পরিবর্তনের জেরে মানুষের টেকা দায় হয়ে উঠেছে। আবহবিদরা জানাচ্ছেন, গরম এবার ৪০ তো বটেই, ৪৩ বা ৪৪ ডিগ্রিতে পৌঁছে যাওয়াটা সময়ের অপেক্ষা।

তাপপ্রবাহের কবলে এখন জ্বলছে পশ্চিমবঙ্গের দক্ষিণভাগ। এমন পরিস্থিতি বৈশাখ মাসের জন্য অপরিচিত। ফলে মানুষের গরমের বিরুদ্ধে লড়াইটাই ক্রমশ কঠিন হয়ে উঠছে। এদিকে এই গরমের কোপ গিয়ে পড়েছে আমের ওপর। আমের ফলনের ওপর বিরূপ প্রভাব ফেলছে অস্বাভাবিক গরম।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

ভারতে যত আমের ফলন হয় তার প্রায় ৪০ শতাংশ যোগান দেয় উত্তরপ্রদেশ। সেখানেও এবার আমের ফলনে প্রভাব পড়েছে। গরম যত বেশি ততই আম ঝরে পড়ার সম্ভাবনা বাড়ে।

আমের বাগানগুলিকে জলসেচের মাধ্যমে কিছুটা আর্দ্র করে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। কিন্তু অচেনা এবং অনেক আগে এসে পড়া অসহ্য গরমের হাত ধরে আমের ফলন এবার কিন্তু মোটেও সুবিধাজনক নয়। কতটুকু ফলন হবে তা বোঝা যাচ্ছেনা।

বিজ্ঞানীরা বলছেন, এবার গরম আগে পড়ায় আমের মুকুল ধরাটা ভাল হয়েছিল। কিন্তু এবার চরম গরমের হাত ধরে আমের মুকুলের আকার খুব ছোট হয়েছে।

ফলে সেটাও ফলনে প্রভাব ফেলেছে। সব মিলিয়ে অতিরিক্ত গরমে আম চাষ কতটা ভাল হবে তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button