National

এই রাজ্যের প্রায় সব বিধায়কই কোটিপতি, জেনে বিস্মিত রাজ্যবাসী

তাঁদের ভোটে যাঁরা জনপ্রতিনিধি হয়ে বিধায়ক, তাঁদের ৯০ শতাংশই কোটিপতি। এটা জানার পর এ রাজ্যের রাজ্যবাসীও বিস্মিত। রয়েছে আরও চমক।

রাজ্য বিধানসভা নির্বাচনে জয়লাভ করে বিধায়ক হয়ে জনপ্রতিনিধি হিসাবে বিধানসভায় যান তাঁরা। যা মাইনে বিধায়ক হিসাবে পান তা দিয়ে সকলেই কোটিপতি হতে পারেন না। কিন্তু দেশের এ রাজ্যে প্রায় সব বিধায়কই কোটিপতি। মোট ১১৯ জনের বিধানসভায় ১১৮ জন বিধায়কের পেশ করা তথ্য বিশ্লেষণ করে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্ম।

যাতে দেখা গেছে তাঁরা ২০১৮ সালে মনোনয়ন জমা দেওয়ার সময় যে সম্পত্তির হিসাবে দিয়েছিলেন তা অনুযায়ী ১১৮ জনের মধ্যে ১০৬ জনই কোটিপতি। যাঁরা গড়ে সাড়ে ১৩ কোটি টাকার মালিক।

তেলেঙ্গানা রাজ্যে আগামী ৩০ নভেম্বর বিধানসভা ভোট। তার আগে তাঁদের ভোটে বিধায়ক পদে আসীন নেতাদের সম্পত্তির কথা জানতে পেরে রীতিমত হতবাক রাজ্যবাসী।

হিসাব বলছে ১১৮ জন বিধায়কের মধ্যে ১০৬ জনই কোটিপতি হলেও তাঁদের মধ্যে ৪৩ জন বিধায়কের পড়াশোনা পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত। তারপর তাঁরা আর পড়াশোনা করেননি।


৬৯ জন এমন কোটিপতি রয়েছেন যাঁদের স্নাতক বা তার চেয়ে বেশি শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট রয়েছে। ৫ জন বিধায়ক ডিপ্লোমা করেছেন। আর একজন রয়েছেন যিনি নিজেকে কেবল স্বাক্ষর বলে জানিয়েছেন।

মোট ১১৮ জন বিধায়কের মধ্যে তেলেঙ্গানায় মহিলা বিধায়কের সংখ্যা নগণ্য। মাত্র ৫ জন বিধায়ক রয়েছেন মহিলা। এদিকে যে ১০৬ জন কোটিপতি বিধায়ক রয়েছেন তাঁদের মধ্যে ৯৩ জনই ক্ষমতাসীন দল ভারত রাষ্ট্র সমিতি-র।

এছাড়া ৫ জন মিম বিধায়ক, ৪ জন কংগ্রেস বিধায়ক, ২ জন বিজেপি বিধায়ক এবং ২ জন নির্দল বিধায়ক কোটিপতি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button