National

যুগান্তকারী আবিষ্কার, ১টিই গাছে ফলছে আলু টমেটো পটল বেগুন

রান্নার জন্য নানা আনাজের দরকার পড়ে। সেসব আনাজ জন্মায় বিভিন্ন গাছে। কিন্তু এমনটা যদি হয় যে একটি গাছেই নানা ধরনের আনাজ ফলবে। সেটাই কিন্তু হচ্ছে।

রান্নার জন্য নানারকম আনাজের দরকার পড়ে। পটল, বেগুন, উচ্ছে, ঝিঙে, কুমড়ো, কাঁচা লঙ্কা, আলু, টমেটো এবং এমন নানা আনাজ লাগে নানা ধরনের রান্না করতে। এইসব আনাজ তো আর একটি গাছেই ফলে না। হয় বিভিন্ন গাছে। যেমন বেগুন গাছে বেগুন, লঙ্কা গাছে লঙ্কা এবং এমনটাই।

এভাবে নানা ধরনের ফসল ফলিয়ে নানা আনাজ পান কৃষকরা। তারপর সেই আনাজ বাজারে এলে মানুষ তা কিনে বাড়ি ফেরেন। তা দিয়ে রান্না হয়।

কিন্তু এই বিভিন্ন গাছে বিভিন্ন আনাজের বদলে যদি একটিই গাছে নানা ধরনের আনাজ হত? শুনে রূপকথার মত শোনালেও এটাই বাস্তব করে দেখাচ্ছে বারাণসীর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ভেজিটেবল রিসার্চ।

এখানকার বিজ্ঞানীরা ইতিমধ্যেই একটি গাছে আলু ও টমেটো ফলিয়ে ফেলেছেন। গাছের নাম দিয়েছেন পমেটো। আবার তাঁরাই একটি গাছে বেগুন ও টমেটো ফলিয়ে ফেলেছেন। নাম দিয়েছেন ব্রিমেটো।


এবার সেই বিজ্ঞানীরা এমন একটি গাছকে বড় করছেন যাতে একই সঙ্গে টমেটো, বেগুন ও কাঁচা লঙ্কা হবে। সে গাছের নাম তাঁরা কি দেবেন তা এখনও স্থির করে উঠতে পারেননি।

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন ২০২৪ সালের শেষ থেকেই এই গাছে ৩ রকম আনাজ দেখতে পাওয়া যাবে। টমেটো, বেগুন ও কাঁচা লঙ্কা একই গাছে একসঙ্গে ফলবে। এমন একাধিক আনাজের গাছ যদি ছড়িয়ে পড়ে তাহলে আনাজের প্রয়োজন আরও সহজে মেটানো যাবে। ফলবেও অনেক। যা দামে নিয়ন্ত্রণ আনবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button