National

দেশে লম্বা লাফ দিল বাঘের হাড় হিম করা গর্জন

এ দেশ বাঘের জন্য বিখ্যাত। সেই বাঘের গর্জন আরও বাড়ল। বাঘের সংখ্যা এতটাই বাড়ল যে তা রীতিমত নজর কাড়ছে গোটা বিশ্বের।

২০২২ সালের গণনা অনুযায়ী দেশে বাঘের সংখ্যা যেখানে ঠেকল তা নজর কেড়ে নিয়েছে গোটা বিশ্বের। দেশে বাঘের সংখ্যাবৃদ্ধি অবশ্যই খুশি করেছে পশুপ্রেমীদের। এখন যা হিসাব তাতে একা ভারতেই বিশ্বের ৭৫ শতাংশ বাঘ থাকে। তাদের জন্য আলাদা অভয়ারণ্য বাঘদের নিশ্চিন্ত আশ্রয়কে আরও নিশ্চিত করেছে। ফলে তারা নিশ্চিন্তে বংশবৃদ্ধি করতে পারছে।

২০২২ সালের ব্যাঘ্র গণনা অনুযায়ী ভারতে এখন বাঘের সংখ্যা ৩ হাজার ১৬৭টি। যা ভারতের উত্তর থেকে দক্ষিণের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে আছে।

প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাঘদের বংশবৃদ্ধি ও নিশ্চিন্ত নিরাপদ বিচরণের জন্য প্রোজেক্ট টাইগার শুরু করেছিলেন। সেই প্রকল্প আজ আরও সমৃদ্ধ।

আন্তর্জাতিক বাঘ দিবস উপলক্ষে কেন্দ্রীয় বন, পরিবেশ ও পরিবেশ পরিবর্তন সংক্রান্ত মন্ত্রকের ভারপ্রাপ্ত মন্ত্রী ভূপিন্দর যাদব জানান, প্রোজেক্ট টাইগার দারুণভাবে সফল। বাঘদের নিশ্চিন্তে বসবাসের যোগ্য বাস্তুতন্ত্রও তৈরি করা গিয়েছে এই প্রকল্পের হাত ধরে। ফলে বাঘদের সংখ্যা উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পাচ্ছে।


ভারতের কোন রাজ্যে সবচেয়ে বেশি বাঘ থাকে? পশ্চিমবঙ্গ রয়্যাল বেঙ্গল টাইগারের জন্য বিখ্যাত হলেও এ রাজ্যে সবচেয়ে বেশি বাঘ থাকেনা। থাকে ভারতের মধ্যভাগে অবস্থিত রাজ্য মধ্যপ্রদেশে।

দেশের ৩ হাজার ১৬৭টি বাঘের মধ্যে কেবল মধ্যপ্রদেশেই রয়েছে ৭৮৫টি বাঘ। আবার সব খুশির খবরের মধ্যেও দেশের ৫টি রাজ্যে বাঘের সংখ্যা আগের চেয়ে কমেছে। যার মধ্যে রয়েছে অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, ওড়িশা, ছত্তিসগড় এবং ঝাড়খণ্ড। ২০১৮ সালের ব্যাঘ্র গণনার চেয়ে ২০২২ সালের ব্যাঘ্র গণনায় এই ৫ রাজ্যে বাঘের সংখ্যা কমেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button