National

বানরদের থাকাখাওয়ার আর কোনও অসুবিধা রাখছে না প্রশাসন

বানরদের জন্য থাকাখাওয়ার ব্যবস্থা পাকা করার পথে হাঁটল প্রশাসন। এতে বানররা উপকৃত হবে। তাদের খাওয়াদাওয়ার আর সমস্যা থাকবেনা।

বানরদের জন্য থাকাখাওয়ার বন্দোবস্ত পাকা করতে এবার কোমর বেঁধে নামল প্রশাসন। বানরদের নিয়ে অতিষ্ঠ শহরের বাসিন্দারা। বারবার তাঁরা স্থানীয় প্রশাসনের কাছে অভিযোগও দায়ের করেছেন। জানিয়েছেন তাঁদের খাবার ছিনিয়ে নেওয়া থেকে শুরু করে নানারকম ভাবে তাঁদের উত্যক্ত করছে শহরের বানররা।

তাদের জ্বালায় টেকা দায় হচ্ছে অনেক জায়গায়। অনেক সময় বানরের আক্রমণে আহতও হচ্ছিলেন কেউ কেউ। বিষয়টি নবাবের শহরের প্রশাসনকেও ভাবাচ্ছিল। তাই এবার নতুন পথ নিলেন প্রশাসনিক আধিকারিকরা।

নবাবের শহর লখনউয়ের গা ঘেঁষে ২টি স্থানে তৈরি হচ্ছে ২টি বানর বন। এই বন এখনও তৈরি হয়নি। তবে ২টি ফাঁকা জায়গায় অনেক গাছের চারা বপন করা হচ্ছে।

তবে যে কোনও চারা নয়। কেবল ফল গাছের চারাই বপন করা হবে। সেগুলি এমনভাবে বপন করা হবে যাতে সেগুলি বড় হলে চারধারটা একটা জঙ্গলের মত রূপ নেয়।


এই জঙ্গলে শহরের বানররা নিশ্চিন্তে থাকতে পারবে। তাদের খাবারের কোনও অভাব হবেনা। প্রচুর ফল গাছ তাদের সেই প্রয়োজন মেটাবে। তারা যাতে পানীয় জল পায় তার ব্যবস্থাও হচ্ছে।

এই বানর বন তৈরির প্রস্তুতিও শুরু করেছে লখনউ প্রশাসন। তাদের আশা এতে শহরে বানরদের উপদ্রব অনেকটাই কমে যাবে। লখনউয়ের সাধারণ বাসিন্দারাও এখন চেয়ে আছেন এই বনের দিকে। এটি তৈরি হলে শহরে যদি বানরের উপদ্রব কিছুটা কমে তাহলে তাঁদের চিন্তার অনেকটা দূর হয়। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button