National

দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ছেলে ৩৫ শতাংশ নম্বর পাওয়ায় আনন্দে আত্মহারা বাবা মা

গোটা পরিবার খুশিতে আত্মহারা। কারণ তাঁদের সন্তান দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় ৩৫ শতাংশ নম্বর পেয়েছে। যা এক অন্য বার্তা পৌঁছে দিল সকলের কাছে।

ভারতের মত দেশে পরীক্ষার নম্বরটাই সব। নম্বরের ভিত্তিতেই কোনও ছাত্র বা ছাত্রীর যোগ্যতা বিচার করা হয়। আর সেই নম্বরের দৌড়ে প্রথম বড় পরীক্ষাই হল দশম শ্রেণির পরীক্ষা। যাকে বাংলা বোর্ডে সকলে মাধ্যমিক বলে চেনেন।

সেই তথাকথিত মাধ্যমিক প্রতি রাজ্যেই হয়। মহারাষ্ট্রের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষায় থানের বাসিন্দা বিশাল করাড় ৩৫ শতাংশ নম্বর পেয়েছে। ৬ বিষয়ে পরীক্ষা হয়েছিল। ৬টিতেই সে আশ্চর্য ভাবে ৩৫ নম্বর করেই পেয়েছে। ফলে তার মোট শতাংশও ৩৫ হয়েছে।

৩৫ শতাংশ নম্বর যে মোটেও কোনও ভাল নম্বর নয় তা কাউকে নতুন করে বলার অপেক্ষা রাখে না। কিন্তু ছেলে ৩৫ শতাংশ নম্বর পেয়ে বোর্ডের পরীক্ষায় পাশ করায় তাকে বকাবকি করেননি মা বাবা। এমনকি তাঁরা নিজেরাও দুঃখে কাতর হননি।

বরং ছেলে যেভাবেই বোর্ড পরীক্ষা পাশ করুক, তা নিয়ে খুশিতে মেতে উঠেছেন অভিভাবকরা। তাঁদের সেই আনন্দের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাগ করে নিয়েছেন অবনীশ শরণ। যা কার্যত ছড়িয়ে পড়তে সময় নেয়নি।


ছেলে কম নম্বর পেলে যে তাকে বকাবকি না করে উৎসাহ দেওয়া উচিত তা এই ভিডিও শিখিয়েছে বলে মনে করছেন অনেকে। নেটিজেনদের প্রায় প্রত্যেকেই ওই পিতা মাতার আনন্দকে বাহবা জানিয়েছেন। সন্তানের সাফল্যকে এভাবেই উদযাপন করে তাদের উৎসাহ দেওয়া উচিত বলে জানিয়েছেন তাঁরা।

নম্বর সর্বস্ব এই পড়াশোনার ইঁদুর দৌড়ে সন্তানের ৩৫ শতাংশ নম্বরের সাফল্যকে আনন্দের সঙ্গে উদযাপন করে আদপে এই থানের বাবা মা গোটা দেশের অভিভাবকদের জন্যই এক অন্য বার্তা পৌঁছে দিলেন বলে মনে করছেন অনেকে।

Show Full Article

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button