National

হিমালয়ে এবার সবুজ জীবনের জন্য ১ দিনে ১ লক্ষ, বাড়তি দায়িত্বে কুংফু নানরা

হিমালয় মানেই তো প্রকৃতির অপার সৌন্দর্য। সেখানে জীবন অন্যভাবে প্রাণ সঞ্চয় করে। তবে আবার প্রাণের জন্যও হিমালয়কে আগলে রাখার প্রয়োজন আছে।

এ এক নতুন স্বপ্ন। যা বাস্তব করতে এবার হিমালয়ের হিমরাজ্যে ১ দিনে ১ লক্ষের লক্ষ্যমাত্রা ধার্য হল। আর তা করে দেখাতে তৈরি একদল স্বেচ্ছাসেবক। কি এই ১ দিনে ১ লক্ষ?

১ দিনে হিমালয়ে রোপণ করা হতে চলেছে ১ লক্ষ চারা। হিমালয়েও চারাগাছ রোপণের দরকার পড়ে? অবাক হওয়ার মত হলেও তা কিন্তু পড়ছে। কারণ লাদাখের একটা অংশ রুক্ষ। সেখানে বৃষ্টি বিশেষ হয়না। প্রবল ঠান্ডা। যেটুকু জল পাওয়া যায় তা সবই বরফ গলা জল।

এখানকার এই রুক্ষ প্রান্তরে এবার জীবনের বীজ বপন করতে ১ দিনে ১ লক্ষ চারাগাছ রোপণের লক্ষ্য নেওয়া হল। এই ১ লক্ষ চারার মধ্যে অবশ্য ৯০ শতাংশই উইলো গাছের চারা। প্রসঙ্গত এই গাছের কাঠ থেকে খুবই উন্নত মানের ক্রিকেট ব্যাট তৈরি হয়।

বাকি ১০ শতাংশ চারা রোপণ করা হচ্ছে একেবারেই স্থানীয় উদ্ভিদের। যাতে সেসব চারা ওই আবহাওয়ার সঙ্গে পরিচিত হয় এবং তারা সেখানে বড় হয়ে উঠতে পারে। এছাড়া ওই সব গাছে জল দেওয়ার জন্য একটি সোলার পাওয়ারের মাইক্রো ইরিগেশন সিস্টেম চালু করা হচ্ছে।


এসব চারাকে বড় করে তোলা, তাদের যত্ন করার দায়িত্ব বর্তেছে কুংফু নানদের ওপর। এই চারা রোপণ এবং বড় করে তোলার জন্য প্রয়োজনীয় সাহায্য করবে স্থানীয় প্রশাসনও।

এভাবেই লাদাখের রুক্ষ প্রান্তরকে সবুজে ভরে দিতে উদ্যোগী হল স্বেচ্ছাসেবী সংগঠন লিভ টু লাভ। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button