National

প্লাস্টিক ব্যাগের তাড়া খেয়ে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে পালাল হেলিকপ্টার

প্লাস্টিকের ব্যাগ আপাত মামুলি হলেও তা যে একটা আস্ত হেলিকপ্টারকে ভাগিয়ে দিতে পারে তার জলজ্যান্ত উদাহরণ সামনে এল। প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে পালাল হেলিকপ্টার।

প্লাস্টিক কখনওই একটি গ্রহণযোগ্য উপকরণ নয়। কিন্তু এখনও প্লাস্টিকের ব্যবহারে খামতি নেই। প্লাস্টিকের ব্যাগ ব্যবহারের পর তা ফেলে দেওয়া হয় যেখানে সেখানে। তারপর তা হাওয়ায় ভেসে ঘুরে বেড়ায় এখান ওখান। যার ফল যে কতটা ভয়ংকর হয় তা একটি ঘটনা দেখিয়ে দিয়ে গেল।

একটি অনুষ্ঠানে যোগ দিতে কর্ণাটকের কালবুর্গি জেলার জেওয়ারগি শহরে আসছিলেন কর্ণাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিএস ইয়েদুরাপ্পা। তিনি আকাশপথেই আসছিলেন। তাঁর হেলিকপ্টার যাতে জেওয়ারগিতে অবতরণ করতে পারে সেজন্য একটি অস্থায়ী হেলিপ্যাডও তৈরি করা হয়েছিল।

হেলিকপ্টারটি সেখানে নামতে নিচে নেমে এলে তার ডানার জোড়াল হাওয়ায় আশপাশ থেকে প্রচুর প্লাস্টিক উড়ে আসতে শুরু করে। চারদিক থেকে প্লাস্টিকের ব্যাগ এসে ভর্তি করে দেয় হেলিপ্যাড। এত প্লাস্টিকের ব্যাগ দেখে ভীত হয়ে পড়েন কপ্টারের চালক।

তাঁর মনে হয় এত প্লাস্টিকের মধ্যে জোর করে অবতরণ করার চেষ্টা করলে কোনও দুর্ঘটনা ঘটতে পারে। তাই কোনও ঝুঁকি না নিয়ে তিনি জমির কাছে পৌঁছেও ফের হেলিকপ্টারটি নিয়ে আকাশে উড়ে যান।


খবর পেয়ে স্থানীয় প্রশাসনের কর্তারা ছুটে আসেন। দ্রুত চারদিকের প্লাস্টিক ব্যাগ তুলে হেলিপ্যাডকে পরিস্কার করা হয়। এরপর ফের প্রাক্তন মুখ্যমন্ত্রীকে নিয়ে নেমে আসে কপ্টারটি।

এই ঘটনা কিন্তু ফের একবার দেখিয়ে দিয়ে গেল দেশে প্লাস্টিক দূষণ কোন পর্যায়ে পৌঁছেছে। অথচ এখনও প্লাস্টিক ব্যাগ ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা কঠিন ভাবে বলবত করে উঠতে ব্যর্থ হচ্ছে প্রশাসন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button