National

সপ্তম শ্রেণির ইংরাজি প্রশ্নপত্রে কাশ্মীর একটি আলাদা দেশ, সমালোচনার ঝড়

সপ্তম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্রে কাশ্মীরকে একটি পৃথক রাষ্ট্র হিসাবে তুলে ধরায় সমালোচনার ঝড় উঠল। প্রশ্নপত্রের সমালোচনায় সুর চড়িয়েছে বিজেপি।

সরকারি স্কুলের সপ্তম শ্রেণির পরীক্ষার প্রশ্নপত্র হাতে পাওয়ার পর পড়ুয়ারা দেখে শূন্যস্থান পূরণ এসেছে ৫টি। যার একটি মাথায় করে দেখিয়ে দেওয়া হয়েছে কীভাবে উত্তর হবে। তার নিচে রয়েছে ৪টি শূন্যস্থান পূরণ। যা তাদের পূরণ করতে হবে।

প্রশ্ন ছিল এসব দেশের মানুষদের কী বলা হয়? ইংরাজিতে দেওয়া প্রশ্নে লেখা ছিল চিনের মানুষদের কি বলে? উত্তর দেওয়া ছিল চাইনিজ। এবার এই নিয়ম মেনে বাকি ৪টি পূরণ করতে হবে ছাত্রছাত্রীদের।

সেখানে দেশ হিসাবে দেওয়া ছিল নেপাল, ইংল্যান্ড, কাশ্মীর ও ভারত। বিহারের সরকারি স্কুলের প্রশ্নপত্রে এমন কাণ্ড কিন্তু রীতিমত হৈচৈ ফেলে দিয়েছে। যা রাজনৈতিক রংও পেয়ে গেছে।

হালে জেডিইউ বিজেপির সঙ্গ ছেড়ে বিহারে আরজেডি-র সঙ্গে সরকার গঠন করেছে। এবার সরাসরি সেই সরকারকে আক্রমণ করেছে বিজেপি।


বিজেপির তরফে সঞ্জয় জয়সওয়াল জানিয়েছেন, এটা রাষ্ট্র বিরোধী প্রশ্ন। নীতীশ সরকার কাশ্মীরকে অন্য দেশ হিসাবে বিবেচনা করে বলেও আওয়াজ তুলেছেন তিনি।

প্রশ্নপত্রে এমন এক ভুল কিন্তু নীতীশ সরকারকে রীতিমত কোণঠাসা করে দিয়েছে। বিজেপি আরও সুর চড়িয়ে দাবি করেছে ছাত্রছাত্রীদের রাষ্ট্র বিরোধী প্রশ্ন করে ভুল পথে নিয়ে যেতে চাইছে বিহার সরকার।

বিহারের কিষণগঞ্জ, আরারিয়া ও পূর্ণিয়া জেলার সরকারি স্কুলের সপ্তম শ্রেণির প্রশ্নে এই কাশ্মীর সংক্রান্ত প্রশ্নটি আসে। যা নিয়ে আপাতত মুখে কুলুপ এঁটেছে নীতীশ কুমার সরকার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button