National

আর খরচ করতে হবেনা, সীমিত সময়ের জন্য বিনামূল্যে বুস্টার ডোজও দেবে কেন্দ্র

বুস্টার ডোজ ৬০ বছরের ওপরের বয়সীদের জন্য সরকারি টিকাকরণ কেন্দ্রে বিনামূল্যে দেওয়া হলেও ১৮ থেকে ৫৯ বছরের জন্য নয়। এবার সীমিত সময়ের জন্য এই সুযোগ সকলের।

প্রথম ও দ্বিতীয় টিকা বিনামূল্যে পাওয়া গিয়েছিল সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে। যা ১৮ বছরের ওপররে বয়সী হলেই পাওয়া গিয়েছে বা যাচ্ছে। কিন্তু বুস্টার ডোজের ক্ষেত্রে তা নয়।

৬০ বছরের বেশি যাঁদের বয়স তাঁদের জন্য সরকারি টিকাকরণ কেন্দ্রে বুস্টার ডোজ বিনামূল্যে পাওয়া গেলেও ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের জন্য সেই সুযোগ নেই। এই বয়সের মধ্যে যাঁরা রয়েছেন তাঁদের কিন্তু টাকা দিয়েই এই বুস্টার ডোজ কিনতে হচ্ছে।

যা কিছুটা হলেও মানুষের মধ্যে বুস্টার ডোজ নেওয়ার প্রতি আগ্রহ কমিয়েছিল। এবার কিন্তু কেন্দ্রীয় সরকার সীমিত সময়ের জন্য হলেও ১৮ থেকে ৫৯ বছর বয়সীদেরও বিনামূল্যে বুস্টার ডোজ প্রদান করবে।

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জানিয়েছেন, ১৮ থেকে ৫৯ বছর বয়সীদের ৭৫ দিনের জন্য বিনামূল্যে বুস্টার টিকাকরণ করা হবে। যা শুরু হচ্ছে আগামী ১৫ জুলাই থেকে।

ওইদিন থেকে ১৮ থেকে ৫৯ বছরের মধ্যে বয়স হলে এবং তিনি বুস্টার ডোজ পাওয়ার যোগ্য হলে তাঁদের বিনামূল্যেই সরকারি টিকাকরণ কেন্দ্র থেকে বুস্টার ডোজ প্রদান করা হবে।

ভারতের স্বাধীনতার ৭৫ বছর পূর্তিকে সামনে রেখে আজাদি কি অমৃত মহোৎসব উদযাপনের অঙ্গ হিসাবেই এই ৭৫ দিনের বিনামূল্যে বুস্টার ডোজ প্রদানের পদক্ষেপ করা হয়েছে বলে জানানো হয়েছে। এই সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button