National

৫৬ বারে দশমের পরীক্ষায় পাশ, দ্বাদশের পরীক্ষায় বসছেন ৭৭ বছরের বৃদ্ধ

পড়াশোনার কোনও বয়স হয়না। এ কথাকে বাস্তবে অক্ষরে অক্ষরে মিলিয়ে দিলেন এক ৭৭ বছরের বৃদ্ধ। এবার দ্বাদশ শ্রেণির পরীক্ষায় বসতে চলেছেন তিনি।

জীবনে সরকারি চাকরি করেছেন। অবসরও হয়ে গেছে অনেক বছর হল। এখন তিনি ৭৭ বছরের বৃদ্ধ। কিন্তু পড়াশোনাটা ছাড়েননি এখনও। এখনও হাল ছাড়েননি পরীক্ষা পাশের। আর লক্ষ্য স্থির রেখে চেষ্টা করে গেলে যে সাফল্য আসে তার জ্বলন্ত উদাহরণ তিনি।

দশম শ্রেণির পরীক্ষায় প্রথমবার যখন বসেন তখন পাশ করতে পারেননি। তারপরও হাল ছাড়েননি। প্রতিবছরই দশম শ্রেণির পরীক্ষায় বসতে থাকেন। কিন্তু পাশ আর হয়না। অগত্যা তিনি স্থির করেন পরের বছর বসবেন।

এদিকে এরমধ্যে চাকরি পেয়ে গিয়েছিলেন। ফলে রোজগারের চিন্তা ছিলনা। কিন্তু তাঁর জেদ ছিল তিনি পাশ করবেনই। এমন করে ৫৫ তম বার দশম শ্রেণির পরীক্ষায় পাশ করতে না পারার পর তিনি তার পরের বছর ফের বসবেন বলে স্থির করেন।

৫৫ বার পাশ না করতে পারলেও ৫৬ তম বার তাঁর এই অদম্য চেষ্টা সাফল্য পায়। পাশ করেন দশম শ্রেণির পরীক্ষা। কিন্তু কেবল দশম শ্রেণিতে পাশ করেই তিনি আর থেমে থাকতে রাজি নন। তিনি এবার বসতে চলেছেন দ্বাদশ শ্রেণির পরীক্ষায়।

এই ৭৭ বছর বয়সেও কিন্তু তাঁর পাশ করার অদম্য ইচ্ছাশক্তিতে এতটুকু ভাটা পড়েনি। রাজস্থানের জালোরের বাসিন্দা হুকুমদাস বৈষ্ণবের কাহিনি কিন্তু বেশ চমকপ্রদও। কার্যত চ্যালেঞ্জ করে দশম শ্রেণিতে পাশ করেন তিনি।

১৯৬২ সালে তিনি প্রথমবার দশম শ্রেণির পরীক্ষা দেন। কিন্তু সাফল্য পাননি। এমন ২ -৩ বছর হওয়ার পর তাঁর বন্ধুরা তাঁকে বলেছিলেন যে দশম শ্রেণিতে পাশ তাঁর দ্বারা হওয়ার নয়। চ্যালেঞ্জ করে হুকুমদাস জানান একদিন না একদিন তিনি দশমের পরীক্ষায় পাশ করবেনই। অবশেষে ২০১৯ সালে সেই সাফল্য পান তিনি। এবার তিনি দ্বাদশের পরীক্ষায় বসেছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.