National

রঙিন তাঁবু, রংবাহারি বেলুন, রঙিন আলো, মাঘ মেলায় এবার রংই ভরসা

রং দিয়ে যাবে চেনা। এবার মাঘ মেলায় প্রথম এই রং পরিচিতি ব্যবহার শুরু হল। যা মেলার ভিড়েও আগতদের নিশ্চিন্ত করতে দারুণ সহযোগী হতে চলেছে।

রং দিয়ে যায় চেনা। প্রয়াগরাজের মাঘ মেলায় এবার এই রংই বড় ভরসা। মাঘ মেলা উপলক্ষে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ হাজির হন। মকরসংক্রান্তি উপলক্ষে চলে প্রয়াগে পুণ্যস্নান।

লক্ষ লক্ষ মানুষের এই সমাগমে এবার গঙ্গা তার গতিপথ বদলে এমনিতেই পুণ্যার্থীদের জন্য জমি কমিয়ে দিয়েছে। ফলে আগত পুণ্যার্থীদের প্রয়োজনের দিকে নজর রাখা আরও কঠিন হচ্ছে। কারণ মেলা যতটা ছড়িয়ে হত তা একটু হলেও কমেছে। তাই এবার এক অভিনব উদ্যোগ নিয়েছে মেলা কর্তৃপক্ষ।

মেলায় পুলিশ, নিখোঁজ সম্বন্ধে খোঁজখবর, শৌচাগার সহ পুণ্যার্থীদের যা যা প্রয়োজন পড়ে তা যাতে তাঁরা সহজে খুঁজে নিতে পারেন সেজন্য আলাদা আলাদা রং ব্যবহার করা হচ্ছে।

পুলিশের ক্যাম্প বোঝাতে একটি বিশেষ রংয়ের তাঁবু ব্যবহার হচ্ছে। তার ওপর একটি বেলুনও ওই রংয়ের উড়ছে। বেলুনের গায়ে বড় বড় করে লেখা থাকছে পুলিশ।

রাতে বেলুন নাও দেখা যেতে পারে। তাই ওই রংয়ের আলো জ্বালানো হচ্ছে। যাতে বহু দূর থেকেও পুণ্যার্থী প্রয়োজন পড়লে বুঝতে পারেন কোথায় রয়েছে পুলিশ ক্যাম্প।

আর ঠিক এমন ভাবেই অন্য রং পেয়েছে নিখোঁজ সম্বন্ধে খোঁজখবর কেন্দ্র, হারানো জিনিস খুঁজে পাওয়ার জায়গা, শৌচাগার। এভাবেই ভিড়েও যাতে পুণ্যার্থীরা যে কোনও জায়গা থেকে মেলা চত্বরে তাঁর প্রয়োজন খুঁজে নিতে পারেন সেজন্য রংকে হাতিয়ার করেছে মেলা কর্তৃপক্ষ। যে ভাবনাকে স্বাগত জানিয়েছেন সকলেই। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.