National

বাড়ল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার সময়সীমা

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার পঞ্চম পর্যায়ের সময়সীমা ছিল ২০২১ সালের নভেম্বর পর্যন্ত। দেশবাসীর সুবিধার্থে তা বাড়ানো হল।

লকডাউন চলাকালীন ২০২০ সালের এপ্রিল মাসে প্রথম প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনাটি চালু করা হয়। চলতি বছরের নভেম্বর মাসে এর চতুর্থ পর্যায়ের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। মেয়াদ বেড়ে পঞ্চম পর্যায়ে প্রবেশ করতে চলেছে প্রকল্পটি।

প্রকল্প অনুযায়ী সকল সুবিধা লাভকারী জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় প্রতি মাসে মাথা পিছু ৫ কেজি করে খাদ্যশস্য পান। গত ৫ নভেম্বর কেন্দ্রীয় সরকার জানায় অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। খাদ্য ও গণবণ্টন দফতরের সচিব সুধাংশু পাণ্ডে সংবাদমাধ্যমকে জানান, বাজারদর নিয়ন্ত্রণের জন্য ৩০ নভেম্বরের পর প্রকল্পটি বন্ধ করে দেওয়া হবে।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

দেশবাসীর কাছে পরিস্কার হয়ে যায় ডিসেম্বর থেকে বিনামূল্যে রেশন থেকে চালডাল পাওয়ার দিন শেষ। পরবর্তীকালে মন্ত্রিসভার বৈঠকে সেই সিদ্ধান্ত থেকে সরে আসে কেন্দ্র। সুধাংশু পাণ্ডে জানান, দেশবাসীর সুবিধার্থে এই প্রকল্পের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা-র পঞ্চম পর্যায়ে সুবিধা লাভকারীদের জন্য প্রায় ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দেবে সরকার। প্রায় ১৬৩ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্যের প্রয়োজন হবে এই ৪ মাসে।

এখনও প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা-র চতুর্থ পর্যায় চলছে। জানা গেছে ইতিমধ্যে ৯৩.৮ শতাংশ খাদ্যশস্য বণ্টন করা হয়েছে। ৫টি পর্যায় মিলিয়ে এই প্রকল্পের জন্য মোট ২.৬০ লক্ষ কোটি টাকার খরচ বহন করতে চলেছে কেন্দ্রীয় সরকার। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *