National

রাস্তার ওপরই সন্তান প্রসব, হাই রোডে স্তব্ধ যান চলাচল

রাস্তার ওপরই এক মহিলা প্রসব করলেন সন্তান। যার জেরে বন্ধ হয়ে গেল রাস্তায় যান চলাচল। গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন মহিলা ও পুরুষ পুলিশকর্মীরা।

এমন ঘটনা হয়তো তাঁদের পুরো কর্মজীবনের এক স্মরণীয় ঘটনা হয়ে থাকবে। বিশেষত সেই মহিলা কনস্টেবলের যাঁর প্রচেষ্টায় রাস্তাতেই সন্তান প্রসব করতে পারলেন এক ৩০ বছরের যুবতী। পুরো ঘটনাটি একটি কাহিনি বা সিনেমা বললে ভুল বলা হবে না।

৩০ বছরের রেখার প্রসব যন্ত্রণা শুরু হয় হাই রোডের ওপর বাসে থাকাকালীন। সঙ্গে ছিলেন তাঁর মা। এই অবস্থায় বাসে করে তাঁকে নিয়ে যাওয়ার মত পরিস্থিতি ছিলনা।

বাস থেকে প্রসব যন্ত্রণায় ছটফট করতে থাকা মেয়েকে নিয়ে নেমে আসেন মা। আতান্তরে পড়েন তিনি। এই মাঝ রাস্তায় তিনি মেয়েকে নিয়ে হাসপাতাল পৌঁছবেন কীভাবে?

পরিস্থিতি সামাল দিতে এগিয়ে আসেন এক মহিলা কনস্টেবল ও তাঁর সঙ্গে থাকা পুলিশকর্মীরা। তাঁরা অ্যাম্বুলেন্সে খবর দিলেও ওই মহিলা কনস্টেবল বুঝতে পারেন রেখার যা পরিস্থিতি তাতে অ্যাম্বুলেন্স এসে হাসপাতালে নিয়ে যাওয়ার মত সময় পাওয়া যাবে না।


রেখার মাকে নিয়ে তিনি রাস্তার ওপরই একটি শাড়ি দিয়ে ঘিরে নেন। তারপর রেখার প্রসব যাতে ওখানেই করা যায় তার চেষ্টা শুরু করেন।

রেখার মা ও ওই মহিলা কনস্টেবল মিলে হাই রোডের ওপরই সন্তান প্রসব করান। কন্যা সন্তানের জন্ম দেন রেখা। তাও খেলা রাস্তার ওপর।

ততক্ষণে অবশ্য অ্যাম্বুলেন্স হাজির হয়। মা ও সদ্যোজাতকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। সেখানে মা ও মেয়ে ভাল আছে।

এদিকে রাস্তায় প্রসব করানোর সময় যাতে কোনও সমস্যা না হয় সেজন্য অন্য পুলিশকর্মীরা হাই রোডের ওপর যান চলাচলই বন্ধ করে দেন। ২ দিকেই গাড়ির লাইন পড়ে যায়।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের শাহজাহানপুরে। রেখা জালালাবাদ থেকে মায়ের সঙ্গে আসছিলেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button