National

পঞ্চ বৃক্ষের সমাহারে সাজছে গঙ্গার পাড়

পঞ্চ বৃক্ষের সারিতে এবার সেজে উঠতে চলেছে গঙ্গার পাড়। দেশে যে ৫টি অন্যতম প্রধান বনস্পতি রয়েছে তা বেছে নেওয়া হয়েছে এই সৌন্দর্যায়নের জন্য।

বট, পাকুড়, বেল, অশ্বত্থ এবং বাবলা, এই ৫টি গাছের সমাহারেই তৈরি পঞ্চকোল। ভারতের প্রাচীন আধ্যাত্ম্য চর্চায় এই ৫টি গাছের যথেষ্ট গুরুত্ব রয়েছে। সেইসঙ্গে এই গাছগুলি থেকে প্রচুর পরিমাণে অক্সিজেন নির্গত হয়।

গাছগুলি পরিবেশ রক্ষায় বিশেষ কার্যকরী। যা গঙ্গা পাড়ের পরিবেশ রক্ষা করতে সমর্থ। তাই এই ৫টি গাছ বেছে নিয়ে প্রয়াগরাজে গঙ্গার পাড়ের ৫ কিলোমিটার এলাকা জুড়ে ২ পাড়ে এই গাছ লাগানো হবে।

এমনই সিদ্ধান্ত নিয়েছে গঙ্গা সমগ্র নামে একটি সংগঠন। যারা আরএসএস-এর একটি শাখা সংগঠন হিসাবে পরিচিত।

গাছগুলি লাগালে ওই এলাকার গ্রামগুলি যেমন পরিবেশের ক্ষেত্রে উপকৃত হবে, তেমনই এই সব গাছ ভূমিক্ষয়ও রোধ করবে। গঙ্গার পাড়কে আরও সুন্দর করে তুলবে।


এই উদ্যোগ গঙ্গার পাড় জুড়ে যেমন নেওয়া হয়েছে, তেমনই নেওয়া হয়েছে আশপাশের গ্রামের পুকুরের ধারেও। সেখানেও এই সব গাছের চারা রোপণ করা হবে। তা স্থানীয়দের সাহায্য নিয়ে ঘিরেও রাখা হবে। যাতে চারাগুলির কোনও ক্ষতি না হয়।

গঙ্গা ছাড়াও যমুনা পাড়ের স্থান নির্দিষ্ট করে সেখানেও এই পঞ্চকোল প্রকল্প কার্যকর করা হবে বলে জানানো হয়েছে। দেশের ২টি প্রধান নদীর পরিবেশ সৌন্দর্যায়ন হবে। আশপাশের মানুষ আরও ভাল পরিবেশ উপহার পাবেন। পাবেন বুক ভরা অক্সিজেন।

এই প্রকল্প যদি ক্রমে গঙ্গা যেখান যেখান দিয়ে বয়ে গেছে সেখানেই রূপায়িত করা যায় তাহলে তা পরিবেশ রক্ষার ক্ষেত্রে এক বড় পদক্ষেপ হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞেরা। এতে সবুজায়নও হবে। আর গঙ্গার পাড়ে হলে মাটি উর্বর হবে। তাতে গাছগুলি প্রয়োজনীয় খাদ্য পাবে। বেড়ে উঠবে দ্রুত। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button