National

গরু তাড়িয়ে বিয়ে করতে পৌঁছলেন বর

কার্যত গরু তাড়িয়ে বিয়ে করতে পৌঁছলেন বর। বরের এই অভিনব উপায়ে বিয়ে করতে যাওয়া দেখতে রীতিমত ভিড় জমে যায় রাস্তায়।

বিয়ে স্থির হওয়ার পরই তিনি স্থির করে নেন কীভাবে তিনি যাবেন বিয়ে করতে। বিয়ের অনেক আগে থেকেই তাঁর মাথায় ছিল যখন তাঁর বিয়ে হবে তিনি এভাবে যাবেন বিয়ে করতে। তাই বিয়ের দিন যখন এসে গেল তখন তাঁর সব ব্যবস্থা করা হয়ে গেছে।

বরের বাড়ি থেকে কনের বাড়ি ৩৫ কিলোমিটার পথ। গ্রামের রাস্তা ধরে এই পথ অতিক্রম করে বিয়ের আসরে পৌঁছনোর জন্য বর তাঁর বরযাত্রীদের নিয়ে চড়লেন সার দিয়ে দাঁড়ানো গরুর গাড়িতে।

সবচেয়ে সামনের গরুর গাড়িতে চড়লেন বর। সঙ্গে কয়েকজন বন্ধু। গরুর গাড়িতে চড়ে বর হাতে তুলে নেন দড়ি। তারপর গরু তাড়াতে তাড়াতে যাত্রা শুরু করেন।

বর গরুর গাড়িতে চলেছেন বিয়ে করতে। পিছনে অন্য গরুর গাড়িগুলিতে বরযাত্রীরা। সার দিয়ে প্রায় শোভাযাত্রার মত এই বিয়ে করতে যাওয়া দেখতে ভিড় জমে যায় যাত্রাপথে।


ছোটে লাল পাল নামে ওই ব্যক্তি জানিয়েছেন গরুর গাড়িতে দূষণ ছড়ায় না। তাছাড়া গরুর গাড়িতে বিয়ে করতে যাওয়া এক সনাতনি ধারা। কিন্তু এখন কেউ আর এভাবে বিয়ে করতে যান না। যাঁরা এভাবে বিয়ে করতে যেতে দেখেছিলেন তাঁরা তা ভুলতে বসেছেন। আর নতুন প্রজন্মের তো এ সম্বন্ধে ধারণাই নেই। তিনি সেই সনাতনি ধারা বজায় রাখার চেষ্টা করেছেন।

বিয়েতে স্থানীয় মানুষের মুখে লোকগীতির বন্দোবস্তও করেছিলেন ছোটে লাল। পুরনোকে বাঁচিয়ে রাখার এ এক অনবদ্য উদ্যোগ হয়ে থেকে গেল।

ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের দেওরিয়া জেলায়। কুশারি গ্রাম থেকে পাকরি বাজার পর্যন্ত এই বরযাত্রা বহুদিন স্থানীয় মানুষের মনে থেকে যাবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button