National

গ্রেহাউন্ড দলের সঙ্গে লড়াই, মৃত ৬ মাওবাদী

ঘন জঙ্গলে প্রবল লড়াইয়ে মৃত্যু হল ৬ মাওবাদীর। তাদের মধ্যে মহিলাও রয়েছে। গ্রেহাউন্ড দলের সঙ্গে প্রবল লড়াইয়ে মৃত্যু হয় এই মাওবাদীদের।

মাওবাদীদের শক্ত ঘাঁটি বলতে প্রথমেই মনে পড়ে সুকমা বা গড়চিরোলির কথা অথবা ঝাড়খণ্ডের জঙ্গলের কথা। এখানকার গহন জঙ্গলে গা ঢাকা দিয়ে থাকে মাওবাদীদের দল। অনেক সময় তাদের মারণ আক্রমণের মুখে পড়ে পুলিশ বা সিআরপিএফ বাহিনী। কিন্তু এবার মাওবাদী-বাহিনী লড়াইয়ে জড়াল অন্ধ্রপ্রদেশের থিগালামেত্তা জঙ্গলে।

দেশে মাওবাদী উত্থানে অন্ধ্রপ্রদেশের গহন জঙ্গলের ভূমিকা রয়েছে। এখান থেকে অনেক জায়গায় ছড়িয়ে পড়ে মাওবাদীরা। ক্রমশ মহারাষ্ট্র, ছত্তিসগড়, ওড়িশা, বিহার, ঝাড়খণ্ড এমনকি পশ্চিমবঙ্গের জঙ্গলমহলে তারা ঘাঁটি গাড়ে।

এখন অবশ্য পশ্চিমবঙ্গে মাওবাদী দাপট প্রায় নেই। তবে অন্ধ্রপ্রদেশের জঙ্গলে যে তাদের দাপট অব্যাহত তা এদিন ফের একবার প্রমাণ হল। বুধবার সকালে মাওবাদীদের সঙ্গে অন্ধ্রপ্রদেশ পুলিশের বিশেষ দল গ্রেহাউন্ড বাহিনীর প্রবল লড়াই বাঁধে।

গুলির লড়াই চলতে থাকে। বেশ কিছুক্ষণ এমন চলার পর গ্রেহাউন্ড বাহিনীর দাপটে পিছু হটে মাওবাদীরা। বেশ কয়েকজন মাওবাদী জঙ্গলে গা ঢাকা দেয়। গুলির লড়াইয়ে প্রাণ যায় ৬ জন মাওবাদীর। তাদের দেহ জঙ্গল থেকেই গুলিবিদ্ধ অবস্থায় উদ্ধার করে গ্রেহাউন্ড বাহিনী।


দেহগুলির কাছ থেকে ১টি একে ৪৭, ১টি এসএলআর, ৩টি থ্রিনটথ্রি রাইফেল উদ্ধার হয়েছে। এছাড়া ধারাল অস্ত্রও উদ্ধার হয়েছে।

বাকি মাওবাদীদের খোঁজে জঙ্গলে তল্লাশিও শুরু করে গ্রেহাউন্ড বাহিনী। এদিকে যে ৬ মাওবাদীর দেহ পাওয়া গিয়েছে তার মধ্যে মহিলাও রয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button