National

রাস্তায় নামল মোটু পাতলু, বেজায় খুশি ছোটরা

কার্টুন চরিত্র হিসাবে শিশুদের অন্যতম পছন্দের মোটু পাতলু। টিভির পর্দা ছেড়ে এবার তারা নেমে পড়ল রাস্তায়। মানুষকে বোঝানোই তাদের উদ্দেশ্য।

মোটু পাতলু ঘুরছে রাস্তায়! এদের তো টিভিতে দেখেই অভ্যস্ত ছোটরা। এমনকি ছোটদের জন্য এখন বড়রাও জেনে গিয়েছেন মোটু পাতলুকে। ফলে রাস্তায় হেঁটে চলে বেড়ানো মোটু পাতলুকে চিনে নিতে বড়দেরও এতটুকু অসুবিধা হয়নি।

মোটু পাতলুকে দেখে ভিড়ও জমে যাচ্ছে। অনেকেই তাদের ছবি তুলতে ব্যস্ত। কারও আবদার সেলফির। সবই মেটাচ্ছে মোটু পাতলু।

তবে সেইসঙ্গে করোনা থেকে দূরে থাকার পাঠও পড়াচ্ছে তারা। জনপ্রিয় চরিত্র হওয়ায় তাদের আর নতুন করে মানুষকে ডেকে বোঝাতে হচ্ছেনা। মানুষই ভিড় জমাচ্ছেন তাদের চারপাশে।

মধ্যপ্রদেশে ভোপালের রাস্তায় মোটু পাতলু সেজে যাঁরা ঘুরছেন তাঁদের কাজ হচ্ছে শিশুদের কাছে আরও সহজে পৌঁছে যাওয়া। মধ্যপ্রদেশ সরকার করোনার তৃতীয় ঢেউ রুখতে ইতিমধ্যেই উদ্যোগ নেওয়া শুরু করেছে।


এমন শোনা যাচ্ছে যে তৃতীয় ঢেউ অন্যদের সঙ্গে শিশুদেরও এবার সংক্রমিত করতে চলেছে। ফলে শিশুদের আগে থেকে সচেতন করা জরুরি।

তারা কী করবে, কী করবে না সবই তাদের বোঝানো দরকার। সেক্ষেত্রে বড়রা যদি তাদের বোঝাতে যেতেন তাহলে তারা হয়তো অতটা মনোযোগ দিয়ে শুনত না যতটা তাদের মোটু পাতলু বললে শুনছে। আর এটাই কাজে লাগিয়ে ছোটদের মনের মত ২ চরিত্রকে রাস্তায় নামিয়েছে সরকার।

এমনকি করোনা রুখতে কী করা দরকার তা ছোটরা মন দিয়ে শুনলে তা তারা বাড়ির অভিভাবকদেরও জানাতে পারবে বলে মনে করছে ভোপালের স্থানীয় প্রশাসন। মোটু পাতলুকে করোনা সচেতনতা প্রসারে রাস্তায় নামানো দারুণ সফল হয়েছে ভোপালে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button