National

টিকা নিতে রাজি করাতে নাচলেন চিকিৎসক

টিকা নিতে যেমন বহু মানুষ রাজি, তেমনই এখনও সমাজের একটা অংশ টিকা নিতে রাজি নন। তেমনই কিছু মানুষকে রাজি করাতে এবার নাচতেও হল এক চিকিৎসককে।

টিকা নিতে অনেক মানুষ রাত থেকে লাইন দিচ্ছেন। আবার এই ভারতেই একটা অংশের মানুষ টিকা নিতে একেবারেই রাজি নন। হালে এক গ্রামে টিকা দিতে গেলে গ্রামবাসীরা আতঙ্কে কাছের একটি নদীতে নেমে পড়েন।

তেমনই টিকা নিতে তাঁরা রাজি নন বলে জানিয়ে দিয়েছিলেন এক আদিবাসী গ্রামের মানুষজন। কিছুতেই যখন তাঁদের রাজি করানো গেলনা, তখন তাঁদের রাজি করানোর দায়িত্ব নেন এক চিকিৎসক। তিনি ওই আদিবাসীদের বোঝাতে এক অভিনব রাস্তা বার করেন।

কেরালার পালাক্কাড জেলার আত্তাপাড়ি এলাকায় বহু আদিবাসী মানুষের বাস। অরুণ নামে এক চিকিৎসক এই মানুষগুলোকে বোঝানোর জন্য আরও কয়েকজনকে সঙ্গে করে তাঁদের গ্রামে পৌঁছন। তারপর নাচের তালে মেতে ওঠেন।

ডাক্তারবাবু নাচছেন দেখে একে একে তাঁর সঙ্গে পা মেলানো শুরু করেন আদিবাসীরাও। বিভিন্ন বয়সের গ্রামবাসী এই নাচে মেতে উঠতে থাকেন। এমনকি বয়স্করাও নাচে যোগ দেন।

সকলে নাচের আনন্দে মত্ত দেখে চিকিৎসক অরুণ তাঁদের নাচতে নাচতেই টিকার প্রয়োজন বোঝাতে শুরু করেন। সহজ সরল করে বোঝানো চিকিৎসকের পরামর্শ ভাল লেগে যায় বিনোদনের আবহে মাতোয়ারা মানুষগুলোর। তাঁরা টিকা নিতে রাজি হয়ে যান।

এ এক বড় সাফল্য অরুণের জন্য। অবশেষে আদিবাসী ওই মানুষজনকে টিকা নিতে রাজি করাতে পেরে তিনি খুশি। তাঁর এই নাচতে নাচতে বোঝানোর কৌশল এভাবে কাজে লেগে যাওয়ায় দেশের অনেকেই তাঁকে সাধুবাদ জানাচ্ছেন। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button