National

প্রখর গ্রীষ্মেও শীত ফিরল দেশের এক প্রান্তে, পড়ছে বরফ

ঝিরঝির করে পড়ে চলেছে বরফ। এমন আচমকা তুষারপাতে অবাক অনেকেই। গোটা দেশ যখন প্রখর গ্রীষ্মে নাজেহাল তখন ভারতের এই কোণায় ঝরছে বরফ।

সাদা বরফের চাদরে ঢেকে গেছে চারধার। নিচু এলাকায় বৃষ্টি হচ্ছে। আর পাহাড়ি এলাকা ঢেকে সাদা বরফে। তুষারপাতের জেরে কনকনে ঠান্ডা বিস্তীর্ণ এলাকা জুড়ে।

মনে হতেই পারে যে শীতকালে কোনও জায়গার পরিস্থিতি বোঝাতেই এটা লেখা। কিন্তু এই ভরা গ্রীষ্মেও যে এমন পরিস্থিতি হতে পারে তা অনেকেই ভাবেননি। এই পচা গরমে কিন্তু শীতকাল ফিরেছে হিমাচল প্রদেশে।

জম্মু কাশ্মীরে বরফ পড়ছে শুনলেও হয়তো মানুষের মনে হতে পার যে এটা হলেও হতে পারে। কিন্তু সেই জম্মু কাশ্মীরে এখন ভরা বসন্তের পরিবেশ।

টিউলিপ ফুলে সেজে উঠেছে উপত্যকা। আর হিমাচলের বিস্তীর্ণ এলাকায় বরফ পড়ছে। কুফরি, নারকান্দা, মানালি, কল্পা, কুলু, কিন্নর, চাম্বা, সিমলা, লাহুল-স্পিতি জেলার বহু এলাকা বরফে মুখ ঢেকেছে। ছবির মত সুন্দর হয়ে উঠেছে চারধার।

তুষারপাতের জেরে প্রবল ঠান্ডায় কাঁপছেন মানুষজন। এখন এখানে বসন্তের পরিবেশ থাকার কথা। কিন্তু তা না হয়ে এখানে ফিরেছে শীতকাল। যা কিন্তু কিছুটা হলেও অবাক করেছে অনেককে।

এদিকে তুষারপাতে খুশি হোটেল মালিকরা। পর্যটকরা এই গরমে ঠান্ডার অনুভূতি পেতে এখানে ভিড় জমাবেন বলেই আশা করছেন তাঁরা। তবে করোনার দাপটে তা কতটা হবে তা নিয়ে প্রশ্ন থাকছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More
Back to top button